DBC News
মশা মারার নতুন ওষুধের ব্যবহার শুরু

মশা মারার নতুন ওষুধের ব্যবহার শুরু

আজ থেকে ধোঁয়া দিয়ে মশা মারার নতুন ওষুধ দেয়া শুরু করেছে উত্তর সিটি কর্পোরেশন; জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। আজ শুক্রবার মোহাম্মদপুর টাউনহল এলাকায় মশক নিধন কর্মসূচি পরিদর্শনে এসে এ কথা জানান তিনি।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আগামীকাল থেকে মশা নিধনের নতুন ওষুধ ব্যবহার করা শুরু করবে বলে জানিয়েছেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন।বিকেলে রাজধানীর ধোলাইখাল পশুর হাটে কোরবানির বাজার পর্যবেক্ষণে এসে এ কথা জানান তিনি।

মেয়র বলেন, মশা নিধন কার্যক্রম এ দায়িত্বরত কোনো কর্মকর্তার বিরুদ্ধে অবহেলার অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ সময় তিনি আরও জানান, রাজধানীর গরুর হাটগুলো থেকে মশার উপদ্রব যেন রাজধানীতে ছড়িয়ে পড়ে সে জন্য বিশেষ কার্যক্রম শুরু করেছে সিটি কর্পোরেশন।

কোরবানির প্রথম দিনের বর্জ্য ২৪ ঘন্টার ভেতরে অপসারণ করার ঘোষণাও দেন মেয়র সাঈদ খোকন। 

ডেঙ্গু আক্রান্ত হয়ে আজ শুক্রবার, ঢাকা, ফরিদপুর ও বরিশালে নারী ও শিশুসহ তিনজন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রিফাত নামের ১০ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। বরগুনা রাইফেলস ক্লাবের সাধারণ সম্পাদক মজিবর রহমান মোল্লার (৫৫) মৃত্যু হয়েছে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে। এছাড়া ডেঙ্গুতে আক্রান্ত এক নারী ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আগস্টের প্রথম সাত দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৮৭৯ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৮ হাজার ৭০৭ জন। এর মধ্যে, ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছে ৫ হাজার ৩৮৯ জন।

রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৯৮ জন ডেঙ্গু রোগী বর্তমানে চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে শিশু ১৩৫ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৫৩ জন। আইসিইউতে আছে তিন জন।