DBC News
কাশ্মীরে অস্থিরতার মাঝে জলে-জঙ্গলে মোদি

কাশ্মীরে অস্থিরতার মাঝে জলে-জঙ্গলে মোদি

বিশেষ মর্যাদা বাতিলের পর যখন কাশ্মীরে বিক্ষোভকারীদের ওপর দমন পীড়নের খবর যখন আসছে তখন ডিসকভারি টেলিভিশন চ্যানেলে প্রচার করা হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযানের গল্প।

মোদিকে নিয়ে বেয়ার গ্রিলসের ম্যান ভার্সেস ওয়াইল্ডের এই বিশেষ পর্বটির শুটিং হয়েছে কয়েক মাস আগে। তখন, পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর গাড়িবহরে হামলায় ৪০ জওয়ান নিহত হন। আর, সোমবার কাশ্মীরে চলমান অস্থিরতার মধ্যে এ পর্বটি টেলিভিশনে দেখানো হলো।

বিশেষ মর্যাদা বাতিলের আগে থেকেই কাশ্মীরে টেলিভিশন সম্প্রচার বন্ধ রাখা হয়েছে।

‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ এর এই পর্বে ভারতের উত্তরাখণ্ডের জিম করবেট জাতীয় উদ্যানে চিত্রায়িত হয়েছে। এতে অংশ নিয়ে মোদি বলেন, নিজের জীবনের নানা গল্প আর দর্শনের কথা। জানান প্রকৃতি সংরক্ষণ ও পর্যটন বাড়ানোর কথাও।

এ পর্বের শুরুতেই ভারতের প্রধানমন্ত্রীকে হেলিকপ্টার থেকে নামতে দেখা যায়। এরপর হেঁটে গল্প করতে করতে দুইজন এগিয়ে যান জঙ্গলের পথ ধরে। ভেলায় পার হন নদী।

পরে শৈশব ছাড়াও হিমালয়ে কাটানো সময়ের কথা জানান। প্রকৃতির কাছেই বড় হয়েছেন। বাবাকে সাহায্য করতেন স্টেশনে চা বিক্রি করে।

বেয়ার গ্রিলস বাঘের কথা বললে ভয় পান না জানান মোদি। এসময় তিনি বলেন, 'যদি আমরা প্রকৃতির সঙ্গে তাল রেখে চলি তাহলে বন্য পশু কিছু করবে না। এছাড়া আরও বলেন, 'প্রতিটি গাছকে ভারতে ভগবান মানা হয়। প্রকৃতিকে ভালোবেসে চলতে হবে আমাদের।'

অনুষ্ঠানটির প্রচার শেষ হওয়ার পর ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে মুদির ব্যাপক প্রশংসা করেন। তবে, বন্যপ্রাণী বিশেষজ্ঞরা মোদির এ কাণ্ডে খুশি হননি। তাদের দাবি হেলিকপ্টার নিয়ে যাওয়াতে বনের শান্তিতে বিঘ্ন ঘটেছে।