DBC News
হংকং বিমানবন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু

হংকং বিমানবন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু

সরকারবিরোধী বিক্ষোভের মুখে হংকং বিমানবন্দরে বিমান ওঠানামা সাময়িকভাবে বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে আবারও খুলে দেয়া হয়েছে। এর আগে, বিমানবন্দরের সামনে থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে অভিযান চালিয়েছে পুলিশ। এসময় দু'পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে। 

বছরের অন্যান্য সময় যাত্রীদের উপচে পড়া ভিড় থাকলেও কয়েকদিনের সরকারবিরোধী বিক্ষোভে প্রায় অচল হয়ে পড়েছে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর।মঙ্গলবার প্রায় দুই শতাধিক ফ্লাইট স্থগিত করা হলেও সকাল থেকেই বিমানবন্দরে ভিড় করেন অনেকে। এসময় এয়ারপোর্টের কার্যক্রম কিছুটা স্বাভাবিক হলেও টার্মিনালে ঢুকে যাত্রীদের প্রবেশে বাধা সৃষ্টি করে বিক্ষোভকারীরা। বাধার মুখে একপর্যায়ে যাত্রীদের চেক ইন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফের আটকা পড়েন বিভিন্ন দেশের হাজার হাজার যাত্রী। সংঘর্ষের আশঙ্কায় পায়ে হেঁটে বিমানবন্দর থেকে ফিরে যান অনেকেই। 

বিক্ষোভকারীদের বিমানবন্দর থেকে সরিয়ে দিতে পুলিশ অভিযান শুরু করলে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এসময় চারজনকে আটক করা হয়। 

১৯৯৮ সালে চালু হওয়া হংকং আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর একটি। প্রতিদিন ১১০০ ফ্লাইট ওঠা-নামা করে হংকং বিমানবন্দরে।  বছরে যাতায়াত করে অন্তত সাত কোটি ৫০ লাখ যাত্রী। 

হংকংয়ের মোট জিডিপির পাঁচ শতাংশ আসে এই বিমানবন্দর থেকে। ধারণা করা হচ্ছে, এত ফ্লাইট বাতিল হওয়ায় শুধু হংকংই নয় বরং বিশ্ব অর্থনীতিতেও শত কোটি ডলার ক্ষতি হবে।