DBC News
ক্রীড়াবিদদের দাঁত অন্যদের চাইতে খারাপ যে কারণে

ক্রীড়াবিদদের দাঁত অন্যদের চাইতে খারাপ যে কারণে

ক্রীড়াবিদেরা দাঁতের যত্নে অধিক সচেতন হওয়া সত্ত্বেও অভিজাত ক্রীড়াবিদ বা অ্যাথলিটদের দাঁতের সমস্যা বেশি হয়। একটি গবেষণায় এমন চিত্রই উঠে এসেছে।

ইউসিএল-এর বিজ্ঞানীরা ৩৫২ জন অ্যাথলিটের সাক্ষাতকার নিয়েছেন। যাদের মধ্যে ২০১৬ সালে ব্রাজিলের রিও অলিম্পিকসে অংশগ্রহণকারীও ছিলেন। গবেষকরা বলছেন যে, অ্যাথলিটদের দাঁতের ব্যাপারে আরো যত্নবান হওয়া দরকার। যেমন উচ্চ ফ্লোরাইডের টুথপেস্ট তাদের ব্যবহার করা উচিৎ।

দেখা গেছে যে, তারা দিনে অন্তত দুই বার দাঁত মাজেন এবং সুতো দিয়ে পরিষ্কার করেন, তারপরও দাঁত নিয়ে সমস্যায় ভুগছেন।

এর আগের অনেক গবেষণাতেও অ্যাথলিটদের এ ধরনের সমস্যার দেখা মিলেছে। ২০১২ সালে লন্ডনে প্রতিযোগিতামূলক ফুটবলারদেরও এমন মুখগহ্বরের সমস্যায় পরতে দেখা গেছে। একই বয়সের প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্ত বয়স্কদের তুলনায় যুক্তরাজ্যের অ্যাথলিটদের প্রায় অর্ধেকের দাঁত ক্ষয়ে যাবার সমস্যা রয়েছে।

বর্তমান গবেষণাটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ ডেন্টাল জার্নালে। গবেষকরা ১১ ধরণের ক্রীড়াবিদের সাক্ষাতকার নেন। তার মধ্যে সাইক্লিং, সাঁতার, রোইং, হকি, সেইলিং, অ্যাথলেটিক্স এর পাশাপাশি রাগবি ও ফুটবল খেলোয়াড়ও ছিল।

গবেষণায় দেখা গেছে, সাধারণ মানুষের মধ্যে ৭৫% যেখানে দিনে দু'বার দাঁত ব্রাশ করে সেখানে অ্যাথলেটদের মধ্যে সে সংখ্যা ৯৪%। এছাড়া ৪৪% নিয়মিত সুতো দিয়ে দাঁত পরিষ্কার করে যেখানে সাধারণ মানুষের ক্ষেত্রে এ কাজ করে ২১%।

ইউসিএল গবেষক ড. জুলি গ্যালাগার বলেন, ভালো খেলোয়াড়দের ক্ষেত্রে ধূমপানের হার কম এবং সামগ্রিক খাবার গ্রহণ অনেক ভালো ছিল। তবে তারা প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার সময় অনেক বেশি পরিমাণে স্পোর্টস ড্রিঙ্কস এবং এনার্জি জেল ও বার খেয়ে থাকে। এসব খাবারে থাকা চিনি এবং অম্লতা দন্ত ক্ষয়ের ঝুঁকি বাড়ায়। এগুলো উচ্চ হারে দাঁতের ক্ষয় এবং অম্লতা বৃদ্ধির কারণ হয়ে দাড়ায়- পরবর্তীতে দাঁতের পরীক্ষার সময় আমরা এগুলো দেখেছি। 

এতে দেখা গেছে, তারা ৮৭% স্পোর্টস ড্রিংকস, ৫৯% এনার্জি বার এবং ৭০% এনার্জি জেল ব্যবহার করে।

অন্য ব্যাখ্যার মধ্যে বলা হচ্ছে যে, অনুশীলনের সময় ঘনঘন শ্বাস নেবার ফলে মুখের ভেতরটা শুকিয়ে যায়। ফলে মুখের লালা যে দাঁতের সুরক্ষা করে, সেটি তখন ঘটে না। ফলে এই সমস্যা খেলোয়াড়দের পারফর্মেন্সেও প্রভাব ফেলে, বেশি সময় তারা প্রশিক্ষণে দিতে পারেনা অসুস্থতার কারণে।

অনেক সময় এই সামান্য বিষয়ই গুরুত্বপূর্ণ খেলায় জয়-পরাজয় নির্ধারণে কারণ হয়ে দাঁড়ায়। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাথলেটদের দাঁতের সুরক্ষায় উচ্চ ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করতে হতে পারে।

ড. গ্যালাগারের মতে অ্যাথলেটদের মুখের স্বাস্থ্যরক্ষায় মাউথওয়াশের পরিবর্তে অতিরিক্ত ফ্লোরাইডের ব্যবহার, নিয়মিত ডেন্টাল চেকআপ এবং এনার্জি ড্রিংক খাওয়া কমানোর মতো আচরণের কিছু পরিবর্তন আনা দরকার।

এ বিষয়ে পাইলট পরীক্ষা চালানো হলেও ফলাফল অবশ্য এখনো পাওয়া যায়নি।

আরও পড়ুন

কেমোথেরাপিতে এখন হারাতে হবে না চুল

ক্যান্সারের চিকিৎসায় কেমোথেরাপি থেকে চুল পড়া রোধ করা সম্ভব বলে সম্প্রতি একটি গবেষণায় প্রমানিত হয়েছে। ইএমবিও মলেকুলার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে...

'অর্থ সহায়তা পাবে ১ হাজার স্টার্টআপ'

২০২১ সালের মধ্যে এক হাজার স্টার্টআপ বা উদ্যোগকে বড় আকারে কার্যক্রম শুরু করার জন্য অর্থ সহায়তা দেবে সরকার; জানিয়েছেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্র...

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৬১৯ জন

রাজধানীসহ সারাদেশে কমতে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু রোগের ‘পিক টাইম’ সেপ্টেম্বর মাস হলেও বর্তমানে হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা...

কিশোরগঞ্জের একটি সফল কমিউনিটি ক্লিনিক

অবকাঠামো ও জনবল কম থাকলেও, কিশোরগঞ্জের আঙ্গিয়াদি কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবায় সন্তুষ্ট স্থানীয়রা। চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ওষুধ বিতরণ, স্বাস্থ্যবিষয়ক প...

এএইচএফ কাপ জুনিয়র ওমেন্স হকিতে আজ উজবেকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

এএইচএফ কাপ জুনিয়র ওমেন্স হকিতে পুল বি এর ম্যাচে আজ উজবেকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সিঙ্গাপুরে ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। প্রথম ম্যাচে স্বাগতিক সিঙ্গ...

এশিয়া কাপ আর্চারিতে স্বর্ণপদক জিতেছেন রোমান সানা

এশিয়া কাপ স্টেজ থ্রি ওয়ার্ল্ড র‌্যাংকিং আর্চারির রিকার্ভ এককে শ্রেষ্ঠত্ব দেখালেন দেশসেরা আর্চার রোমান সানা। ফিলিপাইনের ক্লার্কসিটির ফাইনালে রোমান সানার কাছ...