DBC News
চাঁদে নামছে চন্দ্রযান ২, উত্তেজিত মোদী

চাঁদে নামছে চন্দ্রযান ২, উত্তেজিত মোদী

আর অল্প কিছু সময়ের মধ্যে চাঁদের বুকে অবতরণ করতে যাচ্ছে ভারতের 'চন্দ্রযান ২'। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, শুক্রবার মধ্যরাতে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে এই মহাকাশ যানের। এটি বাস্তবায়িত হলে চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি প্রথম পৌঁছানোর ইতিহাস গড়বে ভারত। আর এই মাহেন্দ্রক্ষণে স্কুল শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে এই অভিযান দেখবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইতিহাসের সাক্ষী হতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর নিয়ন্ত্রণ কক্ষে থাকবেন নরেন্দ্র মোদীসহ ৭০জন স্কুলপড়ুয়া শিক্ষার্থী। সব কিছু ঠিক থাকলে রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযান-টুয়ের ল্যান্ডার বিক্রম।

ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদী বলেন, 'এর সাফল্য কয়েক কোটি ভারতবাসীর উপকার করবে।' তিনি আরও বলেন, 'এখানে ১৩০ কোটি ভারতবাসী উৎসাহের সঙ্গে অপেক্ষা করছে! এখন থেকে কয়েক ঘন্টায়, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ ঘটবে চন্দ্রযান-২-এর। ভারত এবং সারা বিশ্ব, ভারতের মহাকাশ বিজ্ঞানীদের এই কৃতিত্ত্ব দেখতে চলেছে।' এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পেরে তিনি অনেক উত্তেজিত বলেও জানান তিনি। 

ভোর সাড়ে ৫টা নাগাদ ল্যান্ডার থেকে বেরিয়ে যাবে রোভার 'প্রজ্ঞান'। এরপরই চাঁদের মাটিতে ঘুরে ঘরে তথ্য যোগাড়ের কাজ শুরু করবে এই রোভার। 

গত ২২শে জুলাই শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান টু উৎক্ষেপণ করে ইসরো। চাঁদের মাটিতে পা দেয়া চতুর্থ দেশ হিসেবে ইতিহাস গড়বে ভারত ৷ এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল।

২০০৮ সালে ভারত প্রথম মহাকাশযান চন্দ্রযান-ওয়ান উৎক্ষেপণ করে। তবে এটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি।