DBC News
নির্বাচন ভবনে লাগা আগুনে পুড়ে গেছে কয়েক হাজার ইভিএম মেশিন

নির্বাচন ভবনে লাগা আগুনে পুড়ে গেছে কয়েক হাজার ইভিএম মেশিন

রাত এগারোটার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আগুন লেগে কয়েক হাজার ইভিএম মেশিনসহ পুড়ে গেছে মূল্যবান যন্ত্রপাতি। ১২তলা বিশিষ্ট এই ভবনের বেইজমেন্ট-১ ও ২ এ রবিবার রাত ১১টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট শুরুতেই আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে, তাদের সঙ্গে যোগ দেয় আরও ৬টি ইউনিট। মোট ১২টি ইউনিটের এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

নির্বাচন ভবনের নিচতলায় থাকা স্টোররুমে প্রায় সাড়ে চার হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম রাখা ছিল। অগ্নিকাণ্ডের ফলে, গুরুত্বপূর্ণ এসব মেশিনের অনেকগুলোই পুড়ে গেছে। তবে, নির্বাচন ভবনের ১১তলায় জাতীয় পরিচয়পত্রের যে ডেটাবেইজ রয়েছে তার কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। এতে, হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে, কি কারণে আগুন লেগেছে তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে নির্বাচন কমিশন ও ফায়ারসার্ভিস দু'টি আলাদা তদন্ত কমিটি গঠন করেছে। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী তিনদিন অর্থাৎ ১২ই সেপ্টেম্বর দুপুরের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আর অগ্নিকাণ্ডের কারণ জানতে ফায়ার সার্ভিসের তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়েছে। এই কমিটির আগামী ১৫ দিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা রয়েছে।

এদিকে, খবর পেয়ে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। রাত দেড়টার দিকে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, 'আধুনিক এ ভবনটিতে অগ্নি নির্বাপন ব্যবস্থা সচল ছিল কি না, বা অগ্নি নির্বাচন ব্যবস্থা কাজ করেছে কি না অথবা কোনো গাফিলতি ছিল কি না তা তদন্তে বেরিয়ে আসবে। এছাড়া, তদন্ত কমিটি অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতির পরিমাণ, অগ্নিকাণ্ডের কারণ এবং আগামীতে যেন অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।'

ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আরও জানান, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা দেশের বাইরে থাকলেও অগ্নিকাণ্ডের ঘটনা শুনে সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন।