DBC News
মুক্ত বাণিজ্য চুক্তিতে পিছিয়ে বাংলাদেশ

মুক্ত বাণিজ্য চুক্তিতে পিছিয়ে বাংলাদেশ

প্রতিদ্বন্দ্বী দেশগুলো যখন একের পর এক মুক্ত বাণিজ্য চুক্তি করছে, তখন বাংলাদেশ আটকে আছে শুধু প্রাথমিক আলোচনায়। দ্রুত শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি না করলে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরোনর পর রপ্তানি বাজার হারাবে বাংলাদেশ। তবে অর্থনীতিবিদদের এমন শঙ্কার কারণে ব্যবসায়ীরা জোর দিচ্ছেন প্রতিবেশী দেশগুলোর বাজার ধরার কৌশল গ্রহণের ওপর।

স্বাধীনতার পর ৪৮ বছরে পাট ও পাটজাত পণ্যের জায়গায় রপ্তানি আয়ের বেশিরভাগটাই যোগান দিচ্ছে তৈরি পোশাক। তাও আবার বেশিরভাগই ট্রাউজার, টিশার্টের মতো সস্তা পণ্য।

রপ্তানি বাজারও ঘুরেফিরে ৬ থেকে ৭টি দেশ। স্বল্পোন্নত দেশ হিসেবে শুল্ক মুক্ত সুবিধা পেয়েও পোশাকের রপ্তানি আয় সাড়ে ৩৭ বিলিয়ন ডলার। যেখানে বৈশ্বিক রপ্তানির বাজার ৪৮০ বিলিয়ন ডলারের।

আন্তর্জাতিক বাণিজ্যে অর্থনৈতিক অবস্থা বিবেচনায়, দেশগুলোর মধ্যে সাম্য আনতে গঠিত হয়েছিলো বিশ্ব বাণিজ্য সংস্থা। কিন্তু তার কার্যকারিতা কমতির দিকে।তাই দেশগুলো ঝুঁকছে দ্বিপাক্ষিক চুক্তিতে। যেখানে বাংলাদেশের সাফল্য এখন পর্যন্ত শূন্য।

তবে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী লাতিন আমেরিকান দেশগুলো ঘুরে এসেছেন। ব্রাজিলের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে প্রাথমিক আলোচনাও হয়েছে। অবশ্য তার আগে শ্রীলঙ্কা ও চীনের সাথে কথা হলেও, তা আলোর মুখ দেখেনি।