DBC News
টেকনাফ ও উখিয়ায় অনির্দিষ্টকালের জন্য থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ

টেকনাফ ও উখিয়ায় অনির্দিষ্টকালের জন্য থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প এলাকায় অনির্দিষ্টকালের জন্য দিন-রাত সব সময় থ্রিজি এবং ফোরজি মোবাইল ডেটা সেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি। এ বিষয়ে, মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে চিঠি পাঠিয়েছে বিটিআরসি।

আগের নির্দেশনা অনুযায়ী ওই দুই উপজেলায় রাতে থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ ছিল। তখন প্রতিদিন বিকেল পাঁচটা থেকে ভোর ছয়টা পর্যন্ত থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ রাখা সিদ্ধান্ত হয়। ফলে, নতুন নির্দেশনা আসার পর সেখানে আজ সকালে আর দ্রুতগতির মোবাইল ইন্টারনেট সেবা চালু করেনি অপারেটররা।

চিঠিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ওই দুই উপজেলায় থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ থাকবে। তবে, সেখানে টুজি চলবে।

এর আগে, রোহিঙ্গারা যাতে মোবাইল ফোন সেবা না পায় সে বিষয়ে মোবাইল অপারেটরদের ১লা সেপ্টেম্বর এক চিঠির মাধ্যমে নির্দেশনা পাঠায় বিটিআরসি। পরে, ২রা সেপ্টেম্বর বিটিআরসির কার্যালয়ে মোবাইল অপারেটরদের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে ১৩ ঘন্টার জন্যে থ্রিজি ও ফোরজি বন্ধ রাখা এবং ওই এলাকায় নতুন করে সিম বিক্রি না করার সিদ্ধান্ত হয়।

সে সময় বিটিআরসির দেয়া চিঠিতে বলা হয়, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুরুত্ব বিবেচনা, আইনশৃঙ্খলা রক্ষা ও জনসুরক্ষার স্বার্থে রোহিঙ্গারা যাতে মুঠোফোন সুবিধা না পায় তা নিশ্চিত করতে বলা হয়েছিল। কিন্তু, রোহিঙ্গা শিবির পরিদর্শনকারী কমিটি, গণমাধ্যমে প্রকাশিত খবর, আইনপ্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থার মাধ্যমে শিবিরে রোহিঙ্গাদের মধ্যে ব্যাপক হারে সিম ব্যবহারের তথ্য পেয়েছে।