DBC News
ফুটবলেও আফগানিস্তানের কাছে হার বাংলাদেশের

ফুটবলেও আফগানিস্তানের কাছে হার বাংলাদেশের

ফিফা বিশ্বকাপ বাছাইয়েও আফগানিস্তানের কাছে হার বাংলাদেশের। এশিয়া কাপ ও বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের কাছে ১-০ গোলে হেরেছে জেমি ডের ছেলেরা। দুশানবে সেন্ট্রাল স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধেই এক গোল হজম করে পিছিয়ে পড়া জামাল ভূইয়ারা আর পারেনি সমতায় ফিরতে।  ফলে হার দিয়েই বিশ্বকাপ বাছাইয়ের ২য় পর্ব শুরু বাংলাদেশের।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রথম ম্যাচ। দল সাজানোয় হিসেবী জেমি ডে। সেরা একাদশে রহমত মিয়া আর বাদশা। জায়গা হয়নি সুশান্ত ত্রিপুরার।

শুরু থেকেই রক্ষনে জমাট বাংলাদেশ। তাতে অবশ্য দাপট কমেনি আফগানদের। অতিথিদের ঘরে আক্রমণ শানিয়েছে। ২২ মিনিটে গোল কিপার আশরাফুল ইসলাম রানা বাঁচিয়েছে একটা।

২৯ মিনিটে হোস্ট ক্যাপ্টেনের সঙ্গে আর পেরে উঠেননি রানা। মিডফিল্ডে ফ্রি কিক পেয়েছিল আফগানিস্তান। ঠান্ডা মাথায় কাজ সারলেন ফারশাদ নূর। লাফিয়েও গোল আটকাতে পারেননি বাংলাদেশ গোল রক্ষক।

রক্ষন সামলাতে ব্যস্ত জেমি ডের ছেলেররা। অ্যাটাক আর করবে কখন? বরং প্রথমার্ধেই আরো দুটো গোল হজম থেকে কোন রকমে রক্ষা।

বিরতির পরও ডিফেন্সিভ বাংলাদেশ। ৪৮ মিনিটে দারুন একটা সেভ করেছেন রানা। নইলে ব্যবধানটা হয়ে যেত দ্বিগুন।

৫৭ মিনিটে সাবস্টিস্টিউশনে মাঠে নামলেন রবিউল হাসান। খেলায় ফেরার ইঙ্গিত লাল সবুজদের। কিন্তু বানিয়ে দেয়া বলটায় ঠিকঠাক হেড নিলেন না টুটুল হোসেন বাদশা। সমতায় ফেরার সুযোগ হারালো বাংলাদেশ।

ইনজুরি টাইমেও অবশ্য সুযোগ ছিল অ্যাওয়ে ম্যাচে স্বস্তির গোলটা পাবার। নাবিব নেওয়াজ জীবন সিক্স ইয়ার্ড বক্সের মাথায় বল পেয়েছিলেন। জটলার ভেতর শট নিতে গিয়ে গেলেন পড়ে, পেনাল্টির আবেদন। কিন্তু আমলে নেননি রেফারি।

ই গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১০ অক্টোবর ঘরের মাঠে বিশ্বকাপের হোস্ট কাতারের মোকাবেলা করবে বাংলাদেশ।