জাতীয়

করোনায় মৃত্যুশূন্য দিনে শনাক্ত ৩০

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

শুক্রবার ৯ই ডিসেম্বর ২০২২ ০৬:১৬:৫৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সারা দেশে গত ২৪ ঘন্টায় ( বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ জন। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৩টি নমুনা পরীক্ষা করে ৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। বৃহস্পতিবার সারাদেশে ১৩ জন রোগী শনাক্ত হয়েছিল। তাতে দিনে শনাক্তের হার বেড়ে হয়েছে ১ দশমিক ১৪ শতাংশ, আগেরদিন এই হার ছিল ০ দশমিক ৪০ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৩৬ হাজার ৭৬০ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা আগের মতোই ২৯ হাজার ৪৩৬ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৭৫ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৮৬ হাজার ৩৯৫ জন।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ২৯ জন ঢাকার বাসিন্দা। এছাড়া রাজশাহী জেলায় একজন করে নতুন রোগী শনাক্ত হয়েছে। দেশের বাকী ৬৩ জেলায় নতুন করে কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ই মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮শে জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ই মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

২০২১ সালের ৫ই অগাস্ট ও ১০ই অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৬ লাখ ৫০ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬৪ কোটি ৮০ লাখের বেশি।

আরও পড়ুন