আন্তর্জাতিক, এশিয়া, আরব, নারী

আইএইএ’র নারী পরিদর্শককে পরমাণু স্থাপনায় ঢুকতে দেয়নি ইরান

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৭ই নভেম্বর ২০১৯ ০১:১৩:৪০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র একজন নারী পরিদর্শককে ইরানের মধ্যাঞ্চলীয় নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ঢুকতে দেয়া হয়নি বলে নিশ্চিত করেছে ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থা।

এটি বলেছে, ওই নারী পরিদর্শকের কাছে সন্দেহজনক বস্তু থাকায় তাকে নাতাঞ্জে প্রবেশে বাধা দেয়া হয়েছে।

রয়টার্সের প্রকাশিত সংবাদে বলা হয়, ইরানের আণবিক শক্তি সংস্থা গত সপ্তাহের ওই ঘটনা নিশ্চিত করে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে যাতে বলা হয়েছে যে, আইএইএ’র পরিদর্শকরা যখনই ইরানের কোনো পরমাণু স্থাপনায় প্রবেশ করেন তখন তাদের দেহ তল্লাশির পাশাপাশি তাদের সঙ্গে থাকা জিনিসপত্র চেক করা হয়। গত সপ্তাহে ওই নারী পরিদর্শক যখন নাতাঞ্জে প্রবেশ করতে যান তখন স্ক্যানার মেশিনে সতর্ক সংকেত বেজে ওঠে। এ সময় তার সঙ্গে থাকা জিনিসপত্র তল্লাশি করার পাশাপাশি তাকে ওই পরমাণু স্থাপনায় প্রবেশ করতে দেয়া হয়নি।

বিবৃতিতে আরো বলা হয়, ইরান তাৎক্ষণিকভাবে আইএইএ’কে এই ঘটনা অবহিত করে এবং ওই সংস্থাকে জানানো হয়, সংশ্লিষ্ট নারী পরিদর্শককে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের যে অনুমতি দেয়া হয়েছিল তা বাতিল করা হলো।

বিবৃতিতে বলা হয়, এরপর আইএইএ’র ওই পরিদর্শক তার কাজ অসমাপ্ত রেখে ভিয়েনার উদ্দেশ্যে ইরান ত্যাগ করেন। ইরানের পক্ষ থেকে এ ব্যাপারে আইএইএ’র সহযোগিতা চাওয়া হয়েছে এবং ওই সংস্থা লিখিত জবাব দিয়ে ইরানের অনুরোধ রক্ষা করার কথা জানিয়েছে। কোনো কোনো পশ্চিমা সংবাদ সংস্থা অবশ্য দাবি করেছে, ইরান ওই নারী পরিদর্শককে বহিস্কার করেছে।

ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থার বিবৃতিতে আরো বলা হয়েছে, আইএইএ’তে নিযুক্ত ইরানের প্রতিনিধি বৃহস্পতিবার এ ব্যাপারে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ভিয়েনায় সংস্থার সদরদপ্তরে আইএইএ’র নির্বাহী পরিষদের কাছে জমা দেবেন বলে কথা রয়েছে।

 

আরও পড়ুন