ধর্ম, জাতীয়, ইসলাম

সাদপন্থিদের বিশ্ব ইজতেমা শুরু

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ১৭ই জানুয়ারী ২০২০ ০৮:০০:৪৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

টঙ্গীর তুরাগতীরে শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব।

টঙ্গীর তুরাগ নদের তীরে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মাওলানা সা’দ পন্থিদের বিশ্ব ইজতেমা। দ্বিতীয় পর্বে অংশ নিয়েছেন মাওলানা সা’দ কান্ধলভী মনোনীত দিল্লির নিজামুদ্দিন মারকাজের ৩২ সদস্যের জামাত। আগামী রবিবার বেলা ১১টার দিকে আখেরি মোনাজাতে শেষ হবে বিশ্ব ইজতেমা। ইজতেমা উপলক্ষ্যে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

সাদপন্থি এক মুরুব্বি জানান, ইজ‌তেমার দ্বিতীয় প‌র্বের আনুষ্ঠা‌নিকতা বৃহস্প‌তিবার বাদ আছর আম বয়া‌নের ম‌ধ্য দি‌য়ে শুরু হ‌য়ে‌ছে। আম বয়ান ক‌রেন বাংলা‌দে‌শের ফায়সাল সুরা ওয়া‌সিফুল ইসলাম। প‌রে বাদ মাগ‌রিব বয়ান কর‌বেন ভার‌তের মওলানা শামীম। শুক্রবার (১৭ জানুয়া‌রি) বাদ ফজর বয়ান কর‌বেন ভার‌তের নিজামুদ্দি‌নের মওলানা চেরাগ উ‌দ্দিন।

এর আগে ৯ জানুয়ারি বাদ মাগরিব ভারতের মওলানা ইব্রাহিম দেওলার আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ১২ই জানুয়ারি আখেরি মোনাজাতে সম্পন্ন হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এদিকে ইজতেমাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সাত স্তরে কাজ করছে পুলিশের প্রায় আট হাজার সদস্য। পুরো ইজতেমার মাঠ ঘিরে থাকবেন র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা। পুলিশের নিজস্ব ১৬টি ওয়াচ টাওয়ারসহ র‌্যাবের নিজস্ব ওয়াচ টাওয়ার থেকে পর্যবেক্ষণ করা হবে পুরো ইজতেমা। মাঠের চারপাশে রয়েছে অসংখ্য সিসিটিভি ক্যামেরা। জেলা প্রশাসকের পক্ষ থেকে জানানো হয়েছে। ইজতেমায় আসা মুসল্লিদের সুবিধা-অসুবিধাগুলো সার্বক্ষণিক তত্ত্বাবধান করা হচ্ছে।

আরও পড়ুন