আন্তর্জাতিক, আমেরিকা

ইরানে হামলার ক্ষমতা খর্ব করে ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন সিনেটে বিল পাস

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শুক্রবার ১৪ই ফেব্রুয়ারি ২০২০ ০৫:৩৫:৩১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দেওয়ার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা খর্ব করার একটি বিল মার্কিন সিনেটে পাস হয়েছ।

এর ফলে তিনি মার্কিন সংসদ কংগ্রেসকে পাশ কাটিয়ে ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দিতে পারবেন না। বৃহস্পতিবার ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্বের এ প্রস্তাবটি ৫৫-৪৫ ভোটে অনুমোদিত হয়।

প্রেসিডেন্টের ক্ষমতা খর্বের এ প্রস্তাবে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটরও ভোট দিয়েছেন। ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যার কয়েক সপ্তাহ পর সিনেটে বিলটি পাস হল।

তবে ট্রাম্প বলেছেন, তিনি সিনেটের এ সিদ্ধান্তের বিপক্ষে ভেটো ক্ষমতা প্রয়োগ করবেন। প্রেসিডেন্টের ভেটো উল্টাতে হলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে।

প্রস্তাবের উত্থাপক ডেমোক্রেট সিনেটর টিম কেইন বলেছেন, উচ্চকক্ষের এ ভোট কংগ্রেসের সামর্থ্য দেখাল; এতে সেনা মোতায়েনের যে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কংগ্রেসের গুরুত্বও প্রতিফলিত হয়েছে।

তিনি আরও বলেন, বিলটি ট্রাম্পের টেবিলে যাওয়ার অর্থই হচ্ছে, তাকে জানানো যে আমরা আমাদের সংসদীয় আসনের জনগণের কথা শুনছি। আমরা তাকে বলছি- নতুন একটি যুদ্ধে জড়ানোর পরিকল্পনা হবে সাংঘাতিক ভুল।

আরও পড়ুন