আন্তর্জাতিক

'ইরান পরমাণু বোমা বানাতে অর্থ ব্যয় করছে না'

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ৯ই অক্টোবর ২০১৯ ০৬:২০:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের প্রায় দুই হাজার তরুণ বিজ্ঞানী আজ সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের সমাবেশে একথা বলেন আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, পরমাণু বোমা উৎপাদন বা রক্ষণাবেক্ষণের জন্য কোনো অর্থ ব্যয় করছে না তার দেশ। এ ধরনের গণবিধ্বংসী অস্ত্র উৎপাদন না করার ব্যাপারে তিনি যে ঐতিহাসিক ফতোয়া দিয়েছেন সেকথা স্মরণ করে আজ এ কঠোর অবস্থানের কথা ঘোষণা করেন সর্বোচ্চ নেতা।

তিনি বলেন, “পরমাণু বোমা তৈরি করার সামর্থ্য থাকা সত্ত্বেও ইসলামি অনুশাসনের ভিত্তিতে আমি পরমাণু অস্ত্র ব্যবহারকে হারাম (শরিয়তের দৃষ্টিতে নিষিদ্ধ) ঘোষণা করেছি। কাজেই যে অস্ত্র ব্যবহার সম্পূর্ণ হারাম সে অস্ত্র তৈরি বা সংরক্ষণে পুঁজি বিনিয়োগ করার কোনো অর্থ হয় না।”

জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় ইরানের অভূতপূর্ব উন্নতিকে ইসলামি বিপ্লবের অন্যতম অর্জন হিসেবে বর্ণনা করে সর্বোচ্চ নেতা বলেন, এমনকি ইরানের শত্রুরাও এই অর্জনের কথা স্বীকার করতে বাধ্য হয়েছে। তিনি বলেন, ইরানি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের ফলে আজ শিক্ষা, চিকিৎসা, প্রতিরক্ষা, ন্যানো টেকনোলজি এবং শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিসহ এ ধরনের অন্যান্য ক্ষেত্রে চোখধাধানো সাফল্য অর্জন করেছে তার দেশ।

তিনি এজন্য ইরানের বিজ্ঞানীদের ধন্যবাদ জানান ও তাদেরকে গবেষণা চালিয়ে যেতে উৎসাহ দেন। বিজ্ঞানীরা যাতে সহজে ও নির্বিঘ্নে তাদের গবেষণা কাজ চালিয়ে যেতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারকে দিক-নির্দেশনা দেন আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

আরও পড়ুন