আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া

উত্তর কোরিয়ার জনগণকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা নয়: আমেরিকা

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

রবিবার ১১ই এপ্রিল ২০২১ ০১:১০:৪৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আমেরিকা দাবি করেছে, মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে সেদেশের জনগণকে টার্গেট করা হয়নি।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি স্থানীয় সময় শনিবার এক সাংবাদ সম্মেলনে দাবি করেন, পিয়ংইয়ং-এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ অন্যান্য যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাতে উত্তর কোরিয়ার জনগণ ক্ষতিগ্রস্ত হয়নি।

সাকি আরো দাবি করেন, উত্তর কোরিয়ায় মানবিক সাহায্য পাঠাতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা চালিয়ে যাবে আমেরিকা।

উত্তর কোরিয়ার ওপর আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার পাশাপাশি করোনাভাইরাসের প্রকোপের কারণে দেশটি চরম বিপাকে রয়েছে।  পাশাপাশি জাপানের  মতো আমেরিকার আঞ্চলিক মিত্র দেশগুলিও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির অজুহাতে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে ঘোষণা করেছে, জো বাইডেনের নেতৃত্বাধীন নয়া মার্কিন প্রশাসন ইমেইল ও টেলিফোন কলের মাধ্যমে পিয়ংইয়ং-এর সঙ্গে আলোচনায় বসার আগ্রহ ব্যক্ত করেছে।  আমেরিকার এই প্রচেষ্টাকে ‘হাস্যকর প্রতারণা’ বলে উড়িয়ে দিয়েছে পিয়ংইয়ং। দেশটি বলেছে, যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে আমেরিকার বিদ্বেষী নীতি অব্যাহত থাকবে ততদিন আমেরিকার সঙ্গে কোনো আলোচনা হবে না।

আরও পড়ুন