আন্তর্জাতিক, ধর্ম, আরব, ইসলাম

উমরাহ পালনের জন্য খুলছে কাবাঘর

কামরুল ইসলাম

ডিবিসি নিউজ

বুধবার ২৩শে সেপ্টেম্বর ২০২০ ১২:৩০:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে ধীরে ধীরে মুসলিমদের জন্য উমরাহ পালনের অনুমতি দেয়া শুরু করছে সৌদি আরব। ৪ঠা অক্টোবর থেকে সীমিত পরিসরে উমরাহ পালন শুরু করবে সৌদিবাসি। পহেলা নভেম্বর থেকে উমরাহ করতে পারবেন বিশ্ব মুসলিম জাহান।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ আয়োজন করেছিল সৌদি আরব। বিদেশ থেকে হজ্জ পালনে কেউ অনুমতি পায়নি। করোনার জন্য আটকে ছিল উমরাহ হজ্জ পালনও। অবশেষে আগামী ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে দেয়া হচ্ছে উমরাহ পালনের অনুমতি।

প্রথমে ৪ঠা অক্টোবর থেকে সীমিত পরিসরে উমরাহ পালন শুরু করবে সৌদিবাসিরা। পহেলা নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন বিশ্ব মুসলিম জাহান।

হজের পাঁচ দিন (৮ জিলহজ থেকে ১২ জিলহজ ) ছাড়া সারা বছর ৩৬০ দিন উমরাহ করার নিয়ম আছে কিন্তু করোনা মহামারীর জন্য প্রায় সাত মাস বন্ধ ছিল কাবাঘর।

বিশ্ব মুসলিম জাহানের কথা চিন্তা করে চার ধাপে ওমরাহ পালনের প্রস্তুতি নিয়ে কাবা ঘর খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। তবে করোনা মহামারির কারণে এবার সীমিত সংখ্যক মুসল্লি ওমরাহ হজে অংশ নিতে পারবেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ''এবার চার ধাপে হবে ওমরাহ। প্রথম ধাপে ৪ঠা অক্টোবর থেকে প্রতিদিন সৌদির অভ্যন্তরের ৬ হাজার মানুষ ওমরাহ পালনের অনুমতি পাবেন। দ্বিতীয় ধাপে ১৮ই অক্টোবর থেকে প্রতিদিন ওমরাহ পালন করতে পারবেন ১৫ হাজার। আর নামাজ আদায় করতে পারবেন ৪০ হাজার মুসল্লি। তৃতীয় ধাপে পহেলা নভেম্বর থেকে সৌদির বাইরের মুসল্লিসহ প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ আর ৬০ হাজার মুসল্লি নামাজ আদা করতে পারবেন। চতুর্থ ধাপে করোনা পরিস্থিতির উন্নতি হলে স্বাভাবিক সময়ের মতো মসজিদুল হারাম ও নববীতে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা।"

আরও পড়ুন