বিনোদন, জাতীয়, বিশেষ প্রতিবেদন

কবরী: মায়াবী এক অভিনয়শিল্পীর জীবন

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শনিবার ১৭ই এপ্রিল ২০২১ ০৮:৪২:৩৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনা কেড়ে নিলো বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনয়শিল্পী কবরীকে। শুক্রবার রাত ১২টা ২০ মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

কবরীর শুরুটা ছিলো চলচ্চিত্র দিয়ে, এই চলচ্চিত্রের সঙ্গেই ছিলেন সারা জীবন। অভিনয় দিয়ে জয় করেছেন দর্শক হৃদয়। পরিচালক হয়ে দিয়েছেন নির্দেশনা। পাশাপাশি রাজনীতিতেও সফল তিনি। 

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষেক সারাহ বেগম কবরীর। সুতরাং দিয়ে রূপালি পর্দা জয় করেন কবরী, বাংলা চলচ্চিত্রে মিষ্টিমেয়ে হিসেবে স্থান পেয়ে যান চিরকালের।

হীরামন, ময়নামতি, চোরাবালি, পারুলের সংসার, নীল আকাশের নিচে, বিনিময়সহ অনেক অনেক সুপার-ডুপার হিট সিনেমা দিতে থাকেন কবরী। কাজ করেন জহির রায়হানের উর্দু সিনেমা ‘বাহানা’য়। বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রধান নির্মাতা ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’-এ অভিনয় দেশে-বিদেশে প্রশংসা কুড়ান কবরী।

অভিনয় আর ভুবনভোলানো হাসি দিয়ে সহজেই তিনি দর্শক হৃদয় হরণ করেন। সেই আসন এখনো টলেনি। 

১৯৫০ সালের ১৯শে জুলাই চট্টগ্রামের বোয়ালখালীতে জন্ম নেয়া খ্যাতিমান এই শিল্পী ১৯৭৮ সালে 'সারেং বউ' সিনেমার জন্য পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। 

চলচ্চিত্রের বাইরে রাজনৈতিক জীবনে পেয়েছেন সাফল্য। ২০০৮ সালে আওয়ামী লীগ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

নির্মাতা ও লেখক হিসেবেও নাম লেখান কবরী। ২০০৬ সালে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আয়না’ মুক্তি পায়। ২০১৮-২০১৯ অর্থবছরে সরকারি অনুদানে ‘এই তুমি সেই তুমি’ নামে দ্বিতীয় চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করেন। এছাড়া, ২০১৭ সালে প্রকাশিত হয় আত্মজীবনী ‘স্মৃতিটুকু থাক’।

৫ই এপ্রিল করোনাভাইরাস ছোবল হানে। গুরুতর অবস্থায় তাকে প্রথমে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে স্থানান্তর করা হয় শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের আইসিইউতে।

আরও পড়ুন