আন্তর্জাতিক, আমেরিকা, অন্যান্য

করোনাভাইরাসের টিকা আসতে আরো ১৬ মাস সময় লাগবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১২ই মে ২০২০ ০৬:৫৪:১০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসকে ‘প্রাণঘাতী’ ও ‘সংক্রামক’ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম বলেছেন, এই ভাইরাসের টিকা আসতে আরো ১৬ মাস সময় লাগতে পারে।

সোমবার জাতিসংঘের আর্থ-সামাজিক পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে এ তথ্য জানান। কোভিড-১৯ রোগ মোকাবিলায় কার্যকর নীতি প্রণয়ন নিয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

গত জানুয়ারি মাস থেকে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা শুরু হয়েছে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এ কাজে আরও ১০ থেকে ১৬ মাস সময় প্রয়োজন।

তিনি এ সংক্রান্ত গবেষণার কাজে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইউরোপ এই কাজে ৮০০ কোটি ডলারের যে বাজেট দিয়েছে তা যথেষ্ট নয়।আধানোম এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাজেট নিয়ে এ তথ্য জানালেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংস্থাকে দেয়া আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছেন।

এদিকে, ট্রাম্পের দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সঙ্গে আতাত করে করোনাভাইরাস সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিশ্বকে দেরিতে জানিয়েছে। এই ভাইরাস যে মানুষ থেকে মানুষে ছড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা ২২শে জানুয়ারি নিশ্চিত করে। সংস্থাটি আরো আগে বিষয়টি বিশ্বকে জানাতে পারত বলে উল্লেখ করেন ট্রাম্প।

আরও পড়ুন