আন্তর্জাতিক, পাকিস্তান

করোনাভাইরাস মোকাবিলায় সার্কের আওতায় সহযোগিতা চায় পাকিস্তান

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ১৫ই মার্চ ২০২০ ১০:৫৩:৩৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা শুরু করতে নিজেদের প্রস্তুতির কথা ঘোষণা করেছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকি শনিবার বলেছেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করার জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

ফারুকি বলেন, পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলার উপায় নিয়ে কথা বলতে চান।

দক্ষিণ-এশীয় সহযোগিতা সংস্থা- সার্ক একটি রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা এবং জনসংখ্যার দিক থেকে বিশ্বের যেকোন আঞ্চলিক সহযোগিতা সংস্থার তুলনায় বড় ও প্রভাবশালী ভূমিকার রাখতে পারে। তবে সংস্থাটি ২০১৬ সাল থেকে অকার্যকর হয়ে রয়েছে। ওই বছর থেকে সার্কভুক্ত দেশগুলোর শীর্ষ নেতাদের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়নি। ভারত ও পাকিস্তানের মধ্যকার তীব্র মতবিরোধই মূলত সার্কের অকার্যকারিতার জন্য দায়ী।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও আফগাস্তিান সার্কের পূর্ণাঙ্গ সদস্য। এ ছাড়া, ইরান ও চীন এই আঞ্চলিক সংস্থার পর্যবেক্ষক সদস্য এবং এই দু’টি দেশই সার্কের পূর্ণাঙ্গ সদস্যপদ পাওয়ার আবেদন জানিয়েছে।#

আরও পড়ুন