জাতীয়, অর্থনীতি

করোনার সংক্রমণ রোধে ১৭ পণ্যে শুল্ক ও কর অব্যাহতি

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

রবিবার ২২শে মার্চ ২০২০ ০৯:৩৭:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবং চিকিৎসায় ব্যবহৃত ১৭টি পণ্য আমদানিতে শুল্ক ও কর অব্যাহতির ঘোষণা দিয়েছে এনবিআর।

হ্যান্ড স্যানিটাইজারের জন্য অ্যালকোহল, করোনা টেস্ট কিট, টেস্ট ইনস্ট্রুমেন্ট, জীবানুনাশক, মাস্ক, প্রটেকটিভ গিয়ারসহ মোট ১৭ ধরনের পণ্য আমদানিতে শুল্ক ও কর ৩০শে জুন পর্যন্ত অব্যাহতির ঘোষণা দিয়েছে রাজস্ব বোর্ড-এনবিআর। এ বিষয়ে রবিবার (২২শে মার্চ) প্রজ্ঞাপন জারি করে এনবিআর। তবে, শুল্কমুক্ত পণ্য আমদানির ক্ষেত্রে দু'টি শর্ত থাকছে তা হলো- ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নির্ধারিত পরিমাণ পণ্য আমদানি করতে হবে এবং আমদানি করা পণ্য মানসম্মত কি না তা অধিদপ্তর কর্তৃক নিশ্চিত করতে হবে।

এসব পণ্যের মধ্যে রয়েছে- ইসোপ্রোপাইল অ্যালকোহল, কভিড-১৯ টেস্ট কিটস বেইজড অন ইম্যুনোলজিক্যাল রিঅ্যাকশন, কভিড-১৯ টেস্ট কিটস (পিসিআর টেস্ট), কভিড-১৯ ডায়ানস্টিক টেস্ট যন্ত্র, বড় পরিমাণে জীবাণুনাশক, থ্রি-প্লাই বা থ্রি লেয়ার সার্জিকাল মাস্ক, প্লাস্টিকের তৈরি সুরক্ষা পোশাক, প্লাস্টিকের ফেইস শিল্ড, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা পোশাক, ফুল বডি ওভেন স্যুট, মেডিকেল প্রটেকটিভ গিয়ার এবং সুরক্ষা চশমা ও গগলস।

এদিকে, আইইডিসিআর এর তথ্য অনুযায়ী বাংলাদেশে এখন পর্যন্ত ২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে, পাঁচজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আর দু'জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন