আন্তর্জাতিক, আমেরিকা

করোনা ঠেকাতে এ্যাকুরিয়াম পরিস্কার করার ওষুধ খেয়ে স্বামীর মৃত‌্যু, স্ত্রী অসুস্থ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৬শে মার্চ ২০২০ ১১:৫১:৩৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ্যাকুরিয়াম পরিস্কার করার ওষুধ খেয়ে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে । তার স্ত্রীর অবস্থাও আশঙ্কাজনক।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা আতঙ্কে মাছের ট্যাংক পরিস্কার করার ক্লোরোকুইন ফসফেট খান ওই দম্পতি। তারপর অসুস্থ হয়ে পড়েন। 

হাসপাতালে চিকিৎসাধীন নারী জানান, সম্প্রতি তিনি টেলিভিশনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে করোনার চিকিৎসায় ক্লোরোকুইনের সম্ভাব্য কার্যকারিতা নিয়ে আলোচনা করতে শুনেছিলেন। আর এরপরই তারা ক্লোরোকুইন ফসফেট খাওয়ার সিদ্ধান্ত নেন।

ক্লোরোকুইন ফসফেট খাওয়া ওই নারী আরও বলেন, 'আমরা ডোনাল্ড ট্রাম্পের সংবাদ সম্মেলন টিভিতে দেখেছি। অনেকবার সেটা টিভিতে দেখিয়েছে। ট্রাম্প বারবার বলেছেন- এই ভাইরাসের বলতে গেলে একমাত্র নিরাময় এই ওষুধেই সম্ভব। এই ভাইরাসে আক্রান্ত হতে পারি বলে আমরা উদ্বিগ্ন ছিলাম।'

তবে অ্যারিজোনার ফিনিক্স শহরের ওই দম্পতি যা খেয়েছিলেন সেটা মূলত এ্যাকুরিয়ামের পারি পরিষ্কার করার জন্য ব্যবহৃত রাসায়নিক। আর এই রাসায়নিক খাওয়ার পর অল্প সময়ের মধ্যেই তারা অসুস্থ হয়ে পড়েন বলে ওই রাজ্যের হাসপাতাল সূত্রে জানানো হয়। দুজনেরই বয়স ৬০ এর বেশি।

ফিনিক্সের ওই নারী জানিয়েছেন, তাদের পোষা কই মাছের চিকিৎসায় তারা আগে ক্লোরোকুইন ব্যবহার করেছিলেন। প্যাকেটে কিছুটা ওষুধ ছিল তারা সেটিই খেয়েছিলেন।

পানির ট্যাংকে মাছেদের জন্য যে ক্লোরোকুইন ব্যবহার করা হয় তা রাসায়নিক উপাদানের দিক দিয়ে ম্যালেরিয়ার জন্য ব্যবহৃত ক্লোরোকুইনের থেকে কিছুটা আলাদা। ওই দম্পতি তাদের পানীয়ের সঙ্গে অল্প পরিমাণ ওই ক্লোরোকুইন মিশিয়ে তা সেবন করেন এবং ২০ মিনিটের মধ্যে দুজনেই অসুস্থ হয়ে পড়েন।

ওই নারী বলেন, 'আমি বমি করতে শুরু করি, আর আমার স্বামীর শ্বাসতন্ত্রের সমস্যা শুরু হয়ে যায়।' হাসপাতালে নেওয়ার পর তার স্বামীকে বাঁচানো যায়নি। আর তিনি এখন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন।

এ ঘটনার পর অ্যারিজোনার স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে হুঁশিয়ার করে দিয়েছে, ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন যেন কোভিড-১৯ ঠেকানোর বা চিকিৎসার জন্য কেউ ব্যবহার না করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, 'আমরা জানি এই মারত্মক রোগ সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন মানুষ এটা ঠেকাতে যে কোনো পদ্ধতি ব্যবহারের ঝুঁকি নিতে তৈরি। কিন্তু নিজে নিজের চিকিৎসার দায়িত্ব নেবেন না।'

গত সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্লোরোকুইন নিয়ে বিরাট আশার কথা শুনিয়েছিলেন। তিনি এক টুইটে লিখেছিলেন, 'চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে এক যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছে এই ওষুধ। এর সম্ভাবনা বিশাল।'

প্রেসিডেন্ট ট্রাম্পের ওই বক্তব্যের পর নাইজেরিয়াতে ক্লোরোকুইন কেনার হিড়িক পড়ে যায় এবং ক্লোরোকুইনের বিষক্রিয়ায় অন্তত তিন ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে নাইজেরিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনাভাইরাসের চিকিৎসায় সম্ভাব্য ওষুধ হিসেবে ক্লোরোকুইন কাজ করতে পারে। পাশাপাশি তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে ওষুধ হিসেবে এই রাসায়নিক উপাদানটির ট্রায়ালের জন্য বড় ধরনের গবেষণা কর্মসূচিরও নির্দেশ দেন।

যুক্তরাষ্ট্রে বাজারে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ম্যালেরিয়া, লুপাস ও রিউমাটয়েড বাতের চিকিৎসায় ক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছিল। কিন্তু নভেল করোনাভাইরাসের চিকিৎসায় এর কার্যকারিতা এখনও পরীক্ষায় প্রমাণিত না হওয়ায় এর চিকিৎসায় এ ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়নি তারা।

আরও পড়ুন