আন্তর্জাতিক, ভারত, পাকিস্তান

ভারত সীমান্ত অভিমুখে হাজারো বিক্ষোভকারী

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ৭ই অক্টোবর ২০১৯ ১১:২০:০৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর থেকে হাজার হাজার বিক্ষোভকারী ভারত সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে। 

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, জেকেএলএফ'র অন্যতম নেতা রফিক দার বলেন, 'কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে ভুল করেছে ভারত। সেই ভুলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই বিক্ষোভের আয়োজন। ভারতের পক্ষ থেকে কোনো বাধা না আসলে এই বিক্ষোভ শান্তিপূর্ণ হবে।'

ওই নেতা আরো বলেছেন, বিক্ষোভ কর্মসূচি নিয়ে শনিবারই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সতর্ক করেছিলেন। তবে সীমান্ত পার না হওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি।

এই বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের যুবকরা। মুজফফরাবাদ থেকে গরহি দুপাট্টা হয়ে সীমান্তের কাছে পৌঁছনোর কথা তাদের। মুজফফরাবাদ-শ্রীনগর হাইওয়ে ধরে এই বিক্ষোভ মিছিল চলবে বলে জানা গেছে।

এদিকে, মিছিলের ওপর কড়া নজর রেখেছে ভারত। নয়াদিল্লির পক্ষ থেকে সীমান্তে নিরাপত্তা বাড়ানোর কথা বলা হয়েছে। জাতিসংঘের মিলিটারি অবজারভার গ্রুপও এই মিছিলে নজর রাখছে বলে খবরে বলা হয়েছে। তবে ভারতের কাছে জাতিসংঘের আবেদন কোনো  সামরিক শক্তি যেন প্রয়োগ না করা হয়।

এর আগে উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের সামনে পাকিস্তানের উদ্দ্যেশ্য নিয়ে প্রশ্ন তোলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর মতে কাশ্মীরে সন্ত্রাস চালানোর জন্য পাকিস্তান গত ৭০ বছর ধরে পরিকল্পনা করে আসছে। কিন্তু নয়াদিল্লির ৩৭০ ধারা প্রত্যাহারের পর সেই পরিকল্পনা ভেস্তে যায়।

আরও পড়ুন