আন্তর্জাতিক, আমেরিকা, আরব

'খাশোগিকে হত্যার সবুজ সংকেত দিয়েছিলেন কুশনার'

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

সোমবার ৪ঠা নভেম্বর ২০১৯ ০৭:১৪:২৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে সবুজ সংকেত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার।

সৌদি আরবের বর্তমান যুবরাজ, উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মাদ বিন সালমান ও জারেড কুশনার পরস্পরের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত।

ব্রিটিশ সাপ্তাহিক দ্যা স্পেক্টেটর জানিয়েছে, বিষয়টি সম্পর্কে মার্কিন প্রতিনিধি পরিষদের তদন্ত কমিটি অবগত রয়েছে, এবং তারা বিষয়টি আরো গভীরভাবে তদন্ত করবে বলে পরিকল্পনা করছে।

সৌদি আরবের রাজ পরিবারের এক সময়কার ঘনিষ্ঠ ব্যক্তি খাশোগি গত বছরের ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেট ভবনে জরুরি কিছু কাগজপত্র আনতে গিয়ে নিখোঁজ হন।  পরে প্রকাশিত হয় যে, মুহাম্মাদ বিন সালমানের অনুগত নিরাপত্তা বাহিনীর সদস্যরা খাশোগিকে হত্যা করে এবং তার দেহ ভস্মীভূত করে ফেলে।

জামাল খাশোগি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের খ্যাতনামা কলামিস্ট ছিলেন এবং তিনি এক পর্যায়ে সৌদি সরকারের নানাবিধ অন্যায় এবং ভুল নীতির কঠোর সমালোচনা করতেন।

ওয়াশিংটন পোস্ট গত বছরের নভেম্বর মাসে জানায়, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিআইএ তাদের তদন্তের মাধ্যমে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে।

জাতিসংঘের একটি তদন্ত কমিটিও বলেছে, খাশোগি হত্যার প্রধান সন্দেহভাজন ব্যক্তি সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান।

জামাল খাশোগি হত্যার পর বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরে তুরস্ক সরকার।
 

আরও পড়ুন