জাতীয়, প্রবাস

চালু হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

ইসতিয়াক হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ৬ই নভেম্বর ২০১৯ ০৪:২৯:০৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলতি বছরের ডিসেম্বরেই দেশটিতে কর্মী পাঠাতে আগ্রহী বাংলাদেশ।

মালয়েশিয়ায় বন্ধ শ্রমবাজার চালুর বিষয়ে একমত হয়েছে উভয় দেশ। এরই অংশ হিসেবে চলতি মাসে ঢাকায় আসছে মালয়েশিয়ার প্রতিনিধি দল।

বুধবার স্থানীয় সময় বেলা ১১টায় দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদলের বৈঠকে শ্রমবাজার চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়।

এছাড়া কর্মীদের অভিবাসন ব্যয় কমানো এবং কর্ম পরিবেশ নিশ্চিত করার বিষয়েও গুরুত্ব দেয়া হয়। এ লক্ষ্যে ১১ই নভেম্বর মালয়েশিয়ার  নিয়োগদাতাদের সাথে বৈঠক করবেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ শহীদুল ইসলাম এবং ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদও বৈঠকে উপস্থিত ছিলেন।

গেল বছরের ১ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ। চলতি বছরের ১৪ মে ইমরান আহমদ মালয়েশিয়া সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকের অগ্রগতি হিসেবে ২৯ ও ৩০ মে মালয়েশিয়ায় দুদেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের আরেকটি বৈঠক হয়।
 

আরও পড়ুন