আন্তর্জাতিক, আমেরিকা, ইউরোপ

চুক্তির প্রতি সম্মান দেখাচ্ছে না আমেরিকা: এরদোগান

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৭ই নভেম্বর ২০১৯ ০৬:৫৭:৪৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের সরিয়ে নেয়ার ব্যাপারে আমেরিকা যে অঙ্গীকার করেছে তা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করছে না।

আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে তিনি এ বিষয়টি উত্থাপন করবেন বলে জানিয়েছেন।

আগামী ১৩ নভেম্বর ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে এরদোগানের বৈঠক করার কথা রয়েছে। ওই বৈঠকে চুক্তি বাস্তবায়নের বিষয়টি নিয়ে আলোচনা হবে। দুই নেতার মধ্যে টেলিফোন সংলাপ হওয়ার পর বৈঠকের বিষয়টি ঠিক হয়।

আজ বৃহস্পতিবার, এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, যারা আমাদেরকে বলেছিল যে ১২০ ঘণ্টার মধ্যে কুর্দি গেরিলাদের সীমান্ত থেকে প্রত্যাহার করা হবে সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করা সম্ভব হয়নি; বিষয়টি ট্রাম্পের সঙ্গে টেলিফোন সংলাপে আলোচনা করা হয়েছে।

গত ৯ অক্টোবর তুরস্ক সিরিয়ার ভেতরে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। তার আগে মার্কিন সরকার সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্ত থেকে সেনা থেকে প্রত্যাহার করে নেয়। মার্কিন সরকারের এই পদক্ষেপের কারণে তুরস্ক সহজেই সিরিয়ার ভেতরে অভিযান পরিচালনার সুযোগ পায়। অভিযানের এক পর্যায়ে প্রচণ্ড সমালোচনার মুখে আমেরিকা কুর্দি গেরিলা ও তুরস্কের মধ্যে পাঁচদিনের যুদ্ধবিরতি চুক্তি করতে ভূমিকা রাখে।

ওই যুদ্ধবিরতি শেষ হওয়ার কয়েক ঘন্টা আগে তুরস্ক এবং রাশিয়ার মধ্যে একটি চুক্তি হয় যাতে বলা হয়েছিল- চুক্তি সইয়ের ১৫০ ঘণ্টার মধ্যে সমস্ত কুর্দি গেরিলাকে সীমান্ত থেকে ৩০ কিলোমিটার ভেতরে সরিয়ে নেয়া হবে। তুর্কি প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার সঙ্গে সই হওয়া চুক্তিও পরিপূর্ণভাবে বাস্তবায়িত হয় নি। তিনি জানান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তিনি শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

আরও পড়ুন