আন্তর্জাতিক, ভারত

ছাত্রাবস্থায় রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেছিলেন মমতা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বুধবার ৫ই মে ২০২১ ১১:১৫:১৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবন শুরু ছাত্র হয় রাজনীতির মধ্য দিয়ে।

টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৬৬ বছর বয়সি মমতার রাজনৈতিক জীবনে আছে নানা উত্থান-পতন। তার নেতৃত্বেই পশ্চিমবঙ্গ থেকে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটে।

১৯৫৫ সালের ৫ই জানুয়ারি কলকাতার হাজরা অঞ্চলের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম মমতা বন্দ্যোপাধ্যায়ের। বাবা প্রমীলেশ্বর বন্দ্যোপাধ্যায় ছিলেন স্বাধীনতা সংগ্রামী। কলকাতার শ্রীশিক্ষায়তন কলেজ থেকে বি.এ ডিগ্রি সম্পন্ন করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ ডিগ্রি অর্জন করেন তিনি। পরে কলকাতার যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রিও নেন।

১৯৭০এর দশকে কংগ্রেস আই দলের মধ্য দিয়ে মমতার রাজনৈতিক জীবনের সূচনা হয়। ১৯৭৬ থেকে ৮০ সাল পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গ মহিলা কংগ্রেস আইয়ের সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে মাত্র ২৯ বছর বয়সে পশ্চিমবঙ্গের যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে বর্ষীয়ান কমিউনিস্ট নেতা সোমনাথ চট্টোপাধ্যায়কে পরাজিত করে সে সময়ের সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র থেকে ৭ বার জয়লাভ করেন।

রাজনৈতিক জীবনে কেন্দ্রীয় ক্যাবিনেটের দু'বার রেলমন্ত্রী, একবার কয়লা মন্ত্রণালয় এবং একবার মানব সম্পদ উন্নয়ন এবং ক্রিড়া ও যুবকল্যাণ এবং মহিলা ও শিশু বিকাশ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৯৭ সালে মমতা কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সর্বভারতীয় তৃণমুল কংগ্রেস গড়ে তোলেন। ২০১১ সালে মমতার নেতৃত্বে তৃণমুল কংগ্রেস পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে পরাজিত করে রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। তার নেতৃত্বেই ২০১৪ সালে এককভাবে ৩৪টি লোকসভা আসনে জয় পায় তৃণমুল কংগ্রেস। ২০১৬ সালে আবারও বিপুল ভোটে জয় পেয়ে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হন মমতা।

জীবনের দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন ইস্যুতে তিনি আন্দোলন করেছেন। বিশেষ করে কৃষকদের জমি অধিগ্রহণ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিরোধীতা করে আন্দোলন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন