আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া, ইউরোপ

জি৭ শীর্ষ সম্মেলন বাতিল করলেন ট্রাম্প

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

শুক্রবার ২০শে মার্চ ২০২০ ১১:৫১:৪৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের কারণে আগামী জুন মাসে ক্যাম্প ডেভিডে অনুষ্ঠেয় ‘জিসেভেন’ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন বাতিল করে দিয়েছেন।

এখন ক্যাম্প ডেভিডের পরিবর্তে সাত দেশের শীর্ষ নেতারা নির্ধারিত সময়ে একটি ভিডিও কনফারেন্সে আলাপ-আলোচনা করবেন।

হোয়াইট হাউজ গতরাতে এক বিবৃতিতে বলেছে, মুখোমুখি বৈঠকের পরিবর্তে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিসেভেন বৈঠক অনুষ্ঠত হবে। আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানকে নিয়ে সাত জাতির শিল্পোন্নত গোষ্ঠী জি৭ গঠিত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের প্রকোপের কারণে গত সপ্তাহে ইউরোপীয় দেশগুলো থেকে আমেরিকায় সফরে যাওয়া নিষিদ্ধ করেছে। ইউরোপীয় নেতাদের সঙ্গে আলোচনা না করে এ সিদ্ধান্ত নেয়ায় এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ইউরোপ।

ট্রাম্প কয়েক সপ্তাহ আগে আমেরিকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবরকে ‘ডেমোক্র্যাটদের ধূর্তামি’ বলে উল্লেখ করলেও গতকাল (বৃহস্পতিবার) বলেছেন, তার দেশে এই ভাইরাসের সংক্রমণ ‘খারাপ’ অবস্থায় রয়েছে।

আমেরিকার ৫০ অঙ্গরাজ্যের সবগুলোতে এই ভাইরাসের সংক্রমণ হয়েছে। মার্কিন কর্মকর্তাদের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত ১৩ হাজার ১৫৯ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে ১৮৯ জনের মৃত্যু হয়েছে। 

আরও পড়ুন