বাংলাদেশ, অর্থনীতি, রাজধানী

তামাকপণ্য উৎপাদন ও কেনা-বেচা বন্ধ চায় স্বাস্থ্য মন্ত্রণালয়

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বুধবার ২০শে মে ২০২০ ১২:২৭:১১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কোভিড নাইন্টিন মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ ও বিপণন বন্ধ চায় স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সংক্রান্ত অনুমতিপত্র সাময়িকভাবে প্রত্যাহার করতে শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৯শে মে) স্বাস্থ্যসেবা বিভাগের অধীন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী যুগ্ম সচিব মো. খায়রুল আলম শেখ স্বাক্ষরিত এক চিঠিতে তামাক ব্যবসা সাময়িক বন্ধ সংক্রান্ত এই নির্দেশনা দেয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাককে কোভিড-১৯ সংক্রমণ সহায়ক বলে চিহ্নিত করে এর ব্যবহার নিরুৎসাহিত করেছে। ধূমপানের কারণে শ্বাসতন্ত্রের নানাবিধ সংক্রমণ এবং কাশিজনিত রোগ তীব্র হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাধিক গবেষণা পর্যালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি জানিয়েছে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের কোভিড-১৯ সংক্রমণে মারাত্মকভাবে অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এছাড়াও গবেষণা দেখা গেছে, কোভিড-১৯-এ আক্রান্ত ধূমপায়ীর মৃত্যুঝুঁকিও ১৪ গুণ বেশি।

এতে বলা হয়েছ, কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে সাময়িকভাবে সিগারেট ও তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয়, সীসা বার, উন্মুক্তস্থানে পানের পিক ফেলার মতো বিষয়গুলো নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশেও কোভিড-১৯ ভয়াবহ আকার ধারণ করেছে।

আরও পড়ুন