আন্তর্জাতিক, আমেরিকা, ইউরোপ

ন্যাটো অনেক আগেই ভেঙে ফেলা উচিত ছিল: মার্কিন কূটনীতিক জাট্রাস

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ১২ই ফেব্রুয়ারি ২০২০ ০৭:৫১:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো সেকেলে এবং অকার্যকর সংন্থায় পরিণত হয়েছে ফলে সেটি কয়েক দশক আগেই ভেঙে ফেলা উচিত ছিল বলে মন্তব্য করেছেন মার্কিন সিনেটের নীতি বিষয়ক সাবেক উপদেষ্টা এবং কূটনীতিক জেমস জর্জ জাট্রাস।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা বা ন্যাটোর প্রতি আমেরিকা, ফ্রান্স এবং জার্মানির নাগরিকদের আস্থা ও বিশ্বাস কমে গেছে। ২০১৭ সাল থেকে ২০১৯ সালের মধ্যে আমেরিকা, ফ্রান্স এবং জার্মানিতে ন্যাটোর প্রতি অন্তত ১০ ভাগ জন সমর্থন কমে গেছে। গত সোমবার গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার এ তথ্য প্রকাশ করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় ন্যাটোকে একটি বাতিল সংস্থা হিসেবে আখ্যায়িত করেছিলেন এবং এ সংস্থায় সামরিক বাজেট বৃদ্ধি করতে ব্যর্থ হওয়ার জন্য ইউরোপীয় দেশগুলোর কড়া সমালোচনা করে আসছিলেন। ন্যাটোার সদস্য দেশগুলোর মোট জিডিপির ২ ভাগ এ সংস্থায় ব্যয় করার কথা বলা হয়েছে। সেখানে আমেরিকা তার জিডিপির ৪ ভাগ ব্যয় করছে।

ন্যাটোর কোনো কার্যকারিতা নেই এবং এটি সেকালে হয়ে গেছে বলে ২০১৬ সালে ট্রা্ম্প যে মন্তব্য করেছিলেন সেটি সঠিক ছিল। গতকাল মঙ্গলবার ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন জেমস জর্জ জাট্রাস।

জাট্রাস বলেন, ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে কোনো সামরিক হুমকি নেই। ফলে ন্যাটোর প্রয়োজনীয়তা আছে কিনা এবং আমেরিকার কেন এ সংস্থায় থাকা উচিত তা নিয়ে প্রশ্ন তুলেছেন জাট্রাস।

আরও পড়ুন