বাংলাদেশ, জাতীয়, প্রবাস

রোহিঙ্গা ও শ্রমবাজার সংকোচন বড় চ্যালেঞ্জ: পররাষ্ট্রমন্ত্রী

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ৪ঠা মার্চ ২০২০ ০৯:২৪:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রোহিঙ্গা সমস্যা এবং বিভিন্ন দেশে শ্রমবাজার সংকুচিত হয়ে আসাটা এই মুহূর্তে বাংলাদেশের কূটনীতির জন্য বড় চ্যালেঞ্জ। এই দুটি মোকাবেলা করেই কূটনীতি এগিয়ে নিয়ে যেতে চায় বাংলাদেশ-বলেছেন পররাষ্ট্রমন্ত্রী।

বিকেলে জাতীয় প্রেসক্লাবে কূটনীতিক সংবাদদাতাদের সংগঠন ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস এসোসিয়েশন বাংলাদেশ-ডিকাব আয়োজিত সেমিনারে একথা বলেন তিনি।  সেমিনারে মূল প্রবন্ধ পড়েন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

এতে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন কূটনৈতিক সাফল্য তুলে ধরেন তিনি। সেমিনারে সাবেক কূটনীতিকরা বিভিন্ন বিষয়ে কূটনৈতিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে  কিছু পরামর্শ দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা এখন বড় চ্যালেঞ্জ। কারণ মিয়ানমার কোনও রকম সহযোগিতা করছে না। এছাড়া দেশের শ্রমবাজার বন্ধ হয়ে যাওয়াকেও বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের সামনে যে সমস্যা গুলো আসবে সেটা হলো আমরা যেসব দেশে শ্রমীক পাঠাই সেসব দেশের অর্থনিতি ভালো যাচ্ছে না আগামীতে কি হবে সেটাও জানিনা,  এটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আর আমাদের প্রতিবেশী দেশে কিছু ঘটলে সেটার প্রভাব আমাদের উপরও পরে সেই জন্য বলি বন্ধু দেশ এমন কিছু করবে না যাতে আমাদের উপর প্রভাব পরে।

আরও পড়ুন