আন্তর্জাতিক, আমেরিকা, ইউরোপ

হ্যারি-মেগানের নিরাপত্তার ভার বইতে আপত্তি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৪ঠা ফেব্রুয়ারি ২০২০ ০২:০৪:০৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ব্রিটেনের রাজকুমার হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কলের নিরাপত্তার জন্য আর্থিক ব্যয়ভার বহন করতে চান না কানাডার সংখ্যাগরিষ্ঠ মানুষ। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই চিত্র।

দেশটির ৭৭ শতাংশ মানুষ বলেছেন, ডিউক আর ডাচেস অব সাসেক্স কানাডায় রানির প্রতিনিধি হিসেবে থাকছেন না। তাই তাদের নিরাপত্তায় অর্থব্যয় করার প্রয়োজন নেই কানাডীয় নাগরিকদের।

কানাডায় পার্লামেন্ট এবং রাজতন্ত্র হাত ধরাধরি করে চলে। রানি দ্বিতীয় এলিজাবেথকে প্রধান শাসক গণ্য করা হয় সেখানে। তাই এখানকার ১৯ শতাংশ নাগরিকের মত, রাজকুমার ও তার পরিবারের নিরাপত্তা ব্যয়ভার বহন করায় আপত্তি তোলার প্রশ্ন নেই। তবে কানাডায় থাকাকালীন রাজকুমারদের নিরাপত্তার ভার কারা বহন করবে, তা নিয়ে এখনও সরকারি ভাবে কোনও ঘোষণা হয়নি। তবে বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েয়েছে প্রশাসন।

কানাডার দুই তৃতীয়াংশেরও বেশি মানুষ মনে করেন, হ্যারি এবং তাঁর পরিবারের অধিকার রক্ষা করার ক্ষেত্রে ব্রিটেনের তুলনায় অনেক বেশি সহযোগিতা করবে কানাডা। গত মাসেই স্থানীয় সংবাদমাধ্যমকে একটি আইনি নোটিস পাঠিয়েছেন হ্যারি-মেগান দম্পতি। ছেলে আর্চিকে নিয়ে মেগান এক দিন কুকুর নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন। সেই সময়ে অনুমতি ছাড়া ছবি তোলা হয় বলে অভিযোগ।

আরও পড়ুন