বাংলাদেশ, ধর্ম, জাতীয়, ইসলাম

৮ এপ্রিল পর্যন্ত হজ নিবন্ধনের সময় বাড়ল

ময়ূখ

ডিবিসি নিউজ

বুধবার ২৫শে মার্চ ২০২০ ০৮:৫৫:৫৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসে দেশের বর্তমান পরিস্থিতি চিন্তা করে হজের নিবন্ধন কার্যক্রমের সময় বাড়ানো হয়েছে।

এ বছর হজের নিবন্ধন কার্যক্রমের সময় আগামী ৮ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বুধবার (২৫শে মার্চ) এ সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে, করোনা আতঙ্কে কাঙ্ক্ষিত সংখ্যায় হজ নিবন্ধন না হওয়ায় আবারও সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয় ধর্ম মন্ত্রণালয়। হজ অনিশ্চিত কিংবা কেউ হজ পালনে অপারগ হলে সব টাকা ফেরত দেয়া হবে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী। 

হজ এজেন্টদের সংগঠন হাবও জানিয়েছে, এ বছর কেউ হজ পালন করতে না পারলে ওই টাকাতেই আগামী বছর হজে যেতে পারবেন।

উল্লেখ্য, হজ ক্যালেন্ডার অনুযায়ী ২ মার্চ থেকে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় ১৫ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দেয়া হলেও করোনার কারণে হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা থাকায় আগ্রহী অনেকেই নিবন্ধন করেননি। তাই ১০ দিন বাড়িয়ে ২৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। কিন্তু করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় হজ গমনচ্ছেুদের মনে আতঙ্ক বিরাজ করছে। এ পর্যন্ত মাত্র ৩৫ হাজার জন নিবন্ধন করেছেন। 

এ পরিপ্রেক্ষিতে আবারো সময় বাড়ানো হলো। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ জানিয়েছেন, নিবন্ধনের নীতি শিথিল করাসহ হজ গমনেচ্ছুরা চাইলে সব টাকা ফেরত কিংবা ওই অর্থে আগামী বছর হজ পালন করতে পারবেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আমরা নিশ্চয়তার সঙ্গে বলতে চাই, আপনারা নিবন্ধনের জন্য যে সমস্ত টাকা খরচ করবেন, তাদের একটা টাকাও মার যাবে না। যেতে না পারলে যদি আপনারা টাকা ফেরত চান, যখন ফেরত চাইবেন তখনই ফেরত দেয়া হবে। এ বছর বাংলাদেশ থেকে ১লাখ ৩৭ হাজার জনের হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন