আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া, ইউরোপ

‘নিষেধাজ্ঞা নয় সদিচ্ছা দেখালেই পরমাণু সমঝোতা সম্ভব’

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শুক্রবার ৪ঠা অক্টোবর ২০১৯ ০৬:৫৪:২৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র মহাপরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী মারতা জিয়াকোভা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে সমস্যার সমাধান করা যাবে না বরং ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বাঁচাতে হলে তেহরানের প্রতি শুভেচ্ছা নিদর্শন দেখাতে হবে।

গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে মারতা জিয়াকোভা এসব কথা বলেন। তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পরও এটি রক্ষা করা সম্ভব যদি কিনা তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরিবর্তে তাকে সদিচ্ছা দেখানো হয়। এর বিপরীতে ইরানকে পরিপূর্ণভাবে পরমাণু সমঝোতা মেনে চলতে হবে।

জিয়াকোভা বলেন, পরমাণু সমঝোতার প্রতি অনুগত চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি যদি এই জটিল পরিস্থিতিতে সমাধানের পথ দেখানোর কাজে ইরানকে সহযোগিতা করে তাহলে এই পরমাণু সমঝোতা রক্ষা করা সম্ভব। তিনি বলেন পরমাণু সমঝোতা সই হওয়ার পর এ থেকে এ পর্যন্ত ইরান তেমন কোনো সুবিধা পায় নি; তারপরও তাকে সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নের অঙ্গীকার নিয়েই এতে ফিরতে হবে।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার ঘটনায় তিনি ওয়াশিংটনের সমালোচনা করে বলেন, আমেরিকার এ পদক্ষেপ ছিল দুর্ভাগ্যজনক।

গত জুলাই মাসে আইএইএ'র প্রধান ইউকিয়া আমানো মৃত্যুবরণ করেন এবং চলতি মাসে ৩৫ জাতির এ সংস্থার বোর্ড অব গভর্নরস একজন পরিচালক নিয়োগ দেবে। এ পদে চার প্রাথী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন