আন্তর্জাতিক, ভারত, পাকিস্তান

‘পাক হেলিকপ্টার ভেবে নিজেদের হেলিকপ্টার গুলি করে নামানো বড় ভুল ছিল’

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শুক্রবার ৪ঠা অক্টোবর ২০১৯ ০৫:১৮:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এই ঘটনায় ভুল হয়েছিলো, বললেন ভারতের বিমানবাহিনী প্রধান।

ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে বালাকোটে সন্ত্রাস প্রশিক্ষণ কেন্দ্রে বোমাবর্ষণ করার একদিন পরেই শ্রীনগরের কাছে বদগামে এমআই সেভেনটিন ভি ফাইভ হেলিকপ্টারটিকে পাকিস্তানের হেলিকপ্টার ভেবে গুলি করা নামানোর সিদ্ধান্ত একটা বড় ভুল ছিল, বললেন ভারতীয় বিমানবাহিনী প্রধান রাকেশ কুমার সিং ভদৌরিয়া।

ওই ঘটনায় বা বিমানবাহিনীর ৬ সদস্য এবং একজন সাধারণ নাগরিক নিহত হন। এটি একটি বড় ভুল ছিল। আমরা এটিকে মেনে নিয়েছি, বলেছেন ভারতীয় বিমানবাহিনী প্রধান। পাশপাশি তিনি জানিয়েছেন যে গত সপ্তাহে  এই ঘটনার তদন্ত শেষ হয়েছে। আমাদের ক্ষেপণাস্ত্রটিই আঘাত করে ওই হেলিকপ্টারটিকে। এটি প্রমাণিত হয়েছে। তদন্তের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা এবং নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় এয়ার চিফ মার্শাল ভদৌরিয়া। যাদের ভুলে ওই ঘটনা ঘটেছে সেই দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে বালাকোটে সন্ত্রাস প্রশিক্ষণ কেন্দ্রে বোমাবর্ষণ করার একদিন পরেই শ্রীনগরের কাছে বদগামে গুলি করা নামানো হয় এমআই সেভেনটিন ভি ফাইভ হেলিকপ্টারটি।

বিচারবিভাগীয় তদন্তে দেখা গেছে, শ্রীনগর বিমানবন্দরে স্পাইডার বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সিস্টেম থেকে মিসাইল ছুঁড়ে ওই হেলিকপ্টারটি নামানো হয়েছিল। বিমান বাহিনী প্রতিরক্ষা ব্যবস্থার দায়িত্বে থাকা আধিকারিকরাই ওই সাংঘাতিক ভুলটি করে বসেন। টেক-অফের ১০ মিনিট পরেই হেলিকপ্টারটি ভেঙে পড়ে। ভয়াবহ আগুন ধরে যায় তাতে। যেখানে ওই হেলকপ্টারটি ভেঙে পড়ে তার পাশেই জনবসতি ছিল। এমআই -১৭ হেলিকপ্টারটি ভেঙে দু'টুকরো হয়ে যায় এবং তাতে আগুন ধরে যায়। 

পুলওয়ামায় সন্ত্রাস হামলার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্যেই  সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে বালাকোটে এয়ারস্ট্রাইক চালায় ভারতীয় বিমানবাহিনী। পুলওয়ামা হামলায় শহিদ হন ৪০ জন সেনা জওয়ান।

আরও পড়ুন