জাতীয়, শিক্ষা

'অটো প্রমোশন নয়, যোগ্যতার ভিত্তিতেই উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা'

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৪শে সেপ্টেম্বর ২০২০ ০৬:৪৪:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অটো প্রমোশন নয়, পূর্বের যোগ্যতার ভিত্তিতে মূল্যায়ন করে জেএসসি শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর), এ কথা জানিয়েছে আন্তঃ বোর্ড সমন্বয় উপকমিটি। আরো জানানো হয়, অটো প্রমোশন বলতে কিছু নেই। যে কোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। শিক্ষার্থীদের সব শিক্ষকই চিনেন। প্রত্যেক শিক্ষার্থীর মেধা মূল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে। মূল্যায়নের ক্ষেত্রে মার্চ ১৫ পর্যন্ত ক্লাস, সংসদ টিভির ক্লাস ও অনলাইনের ক্লাসকে প্রাধান্য দেয়া হবে। আর পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। তবে, এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার দুপুরে দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা বৈঠকে বসেন। সেই বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব মূল্যায়ন পদ্ধতিতে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তুলে দেবে।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের বিস্তার রোধে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত রয়েছে। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিলো। তবে কওমি মাদ্রাসা খুলে দেয়া হলেও বাকি শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন