শিক্ষা

অনলাইনে চলছে বিইউপির শিক্ষা কার্যক্রম

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শনিবার ৪ঠা জুলাই ২০২০ ০৮:৪১:১৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিইউপি'র অনলাইন ক্লাসে উপস্থিতি ৯৫ ভাগ।

করোনা পরিস্থিতিতেও থেমে নেই ঢাকার মিরপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস- বিইউপির শিক্ষা কার্যক্রম। তবে তার পুরোটাই চলছে অনলাইনে। তবে সেমিস্টার ফাইনালগুলো অনুষ্ঠিত হবে পরিস্থিতি স্বাভাবিক হলে।

ফাইনাল পরীক্ষা করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার উপর নির্ভর করলেও থেমে নেই অনলাইন ক্লাস। সেশন জ্যামে পরে গিয়ে কোনোভাবেই যেনো শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করাই এখন বিইউপি'র অন্যতম লক্ষ্য। তাই নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়ে গেছে অনলাইনেই। 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল ভিসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, শিক্ষার্থীরা এতোটা সময় শিক্ষা কার্যক্রম থেকে দূরে থাকলে তাদের সেশন জট এবং একটা অনিহা তৈরি হবে। করোনা মহামারির মধ্যেও শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ এবং তাদের শিক্ষা কার্যক্রম চালানোর মত সুবিধা আমাদের রয়েছে তাই আমরা এই অনলাইনেই যতটা সম্ভব শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।   

শিক্ষকরা নিজস্ব আইডি ব্যবহার করে অনলাইনে কোর্স ম্যাটেরিয়াল আপলোড করে থাকেন, শিক্ষার্থীরা সেগুলো ডাউনলোড করে নেন। তারপর ক্লাস হয় জুম কিংবা হোয়াটঅ্যাপে ভিডিও কনফারেন্সিংয়ে। ফলে, যে কোনো জায়গা থেকেই শিক্ষার্থীরা ক্লাসে অংশ নিতে পারেন, লেকচার দিতে পারেন শিক্ষকরা।

শুরুতে ইন্টারনেট কানেক্টিভিটি এবং গেজেটের সমস্যায় ছিলেন অনেক শিক্ষার্থী। এ সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের আর্থিক সহায়তার ব্যবস্থা করেছে। তাই অনলাইন ক্লাসে উপস্থিতি শতকরা ৯৫ ভাগ। 

বিশ্ববিদ্যালয়টির ভিসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, কিছু কিছু শিক্ষার্থীদেরকে আমরা আর্থিকভাবে সাহায্য করেছি। আমরা দশ হাজার টাকা করে প্রায় চারশ শিক্ষার্থীদেরকে দিয়েছি। এছাড়া প্রায় পাঁচশ শিক্ষার্থীদের আমরা ইন্টারনেট প্যাকেজ দিয়েছি।চ

দেশের ২৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল ২০০৮ সালে যাত্রা শুরু করে।
 

আরও পড়ুন