জাতীয়, শিক্ষা

অনলাইনে নেয়া যাবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৬ই মে ২০২১ ০৫:৩৩:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষা এখন থেকে অনলাইনে নেয়া যাবে সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ‍উপচার্যের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। এই বৈঠকের পর জানানো হয়েছে, অভ্যন্তরীণ পরীক্ষার আগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিতে হবে।

তবে, অনলাইনে পরীক্ষা নেয়ার জন্য ইউজিসির দেয়া গাইডলাইন এবং নির্দেশনা মেনে পরীক্ষা নিতে হবে।  কোনো বিশ্ববিদ্যালয় বা শিক্ষার্থী যদি অনলাইনে পরীক্ষা দিতে না চায় সেক্ষেত্রে তাদের চাপিয়ে দেয়া যাবে না। সেক্ষত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে সরাসরি পরীক্ষা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এখন থেকে যারা চাইবে তারা অনলাইনে শুধু একাডেমিক পরীক্ষাগুলো নিতে পারবে। সেক্ষেত্রেও বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিতে হবে।

অনলাইন পরীক্ষা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের টেকনিক্যাল কমিটি একটি গাইডলাইন তৈরি করেছে। সব বিশ্ববিদ্যালয়কে এ গাইডলাইন ফলো করে পরীক্ষা নিতে হবে। সেখানে কীভাবে প্রশ্ন করতে হবে, কীভাবে পরীক্ষা মনিটরিং করতে হবে সব বিষয়াদি বলা আছে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এর মধ্যে অনলাইনে ক্লাস নেয়া হলেও নেয়া হয়নি কোনও পরীক্ষা। ফলে সৃষ্টি হয়েছে সেশনজট। এ অবস্থায় অনলাইনে পাবলিক ও একাডেমিক পরীক্ষাগুলো নেয়া যায় কী না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে দু'টি কমিটি করে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন