জাতীয়

আধা-সরকারি, স্বায়ত্তশাসিত কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

সোমবার ১৬ই মে ২০২২ ০৬:৪৬:৩২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সরকারি কর্মকর্তাদের পর এর আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, সরকারি কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের ব্যয় ব্যবস্থাপনা শাখার এক পরিপত্রে সরকারি প্রতিষ্ঠানগুলোর নাম সুনির্দিষ্ট করা হয়।

প্রজ্ঞাপনে সরকারি কর্মকর্তাদের পাশাপাশি স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি, ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিত করার কথা বলা হয়েছে।  

পরিপত্রে বলা হয়, অর্থ বিভাগের ১২ই মে জারি করা পরিপত্রে বর্ণিত বিধিনিষেধ সব সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে অর্থ মন্ত্রণালয় পরিপত্র জারির চারদিন পর আজ শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তাদের ওই সফল বাতিল করা হয়।

এর আগে, গত ১১ই মে সরকারি কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ সফর বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যয় সঙ্কোচনে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে সেদিন অর্থমন্ত্রী জানান, “প্রধানমন্ত্রী স্পষ্ট বলে দিয়েছেন, এখন থেকে কোনো প্রয়োজন না থাকলে বিদেশ সফর আর নয়। যদি কোনো বিশেষ প্রয়োজন হয়, তাহলে তারা যাবেন অন্যথায় কেউ যাবেন না।”

আরও পড়ুন