আন্তর্জাতিক, অন্যান্য

অভিবাসন প্রত্যাশী হাইতিয়ানদের ঠাঁই দেবে না যুক্তরাষ্ট্র

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর ২০২১ ১০:০৩:৩০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর স্বপ্নভঙ্গ হয়েছে অভিবাসন প্রত্যাশী হাইতিয়ানদের। শরনার্থীদের সীমান্ত থেকে ফিরিয়ে দেয়া হয়েছে নিজ দেশে। আবার কারো কারো জায়গা হয়েছে যুক্তরাষ্ট্রের বন্দিশালায়।

রাজনৈতিক সংকট ও প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত দক্ষিণ ক্যারীবিয় অঞ্চলের দেশ হাইতি। চরম দারিদ্র্যের কারণে দেশটির অনেক মানুষ অবৈধভাবে পারি জমানোর চেষ্টা করছেন যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশী বিভিন্ন দেশের ১৩ হাজার মানুষ মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তের দেল রিও আন্তর্জাতিক সেতুর নিচে অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছে যাদের বেশির ভাগই হাইতিয়ান।

তবে তাদের গ্রহণ করতে নারাজ মার্কিন প্রশাসন। নিজ দেশে হাইতিয়ানদের ঠাঁই না দিয়ে দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার পুলিশ ঘোড়ায় চেপে অভিবাসন প্রত্যাশীদের গতি রোধ করার চেষ্টা করে। অভিবাসন প্রত্যাশীরা জানান,'এখানে মেক্সিকোর নিরাপত্তা বাহিনী পাহাড়া দিচ্ছ্ আমি সীমান্ত পার হতে পারছিনা। আমি ফিরতেও পারছিনা। ওরা হয়তো আমাকে ফেরত পাঠাবে। কিন্তু এ পর্যন্ত আসতেই আমার অনেক অর্থ খরচ হয়েছে।'

তারা আরও জানান,'আমরা কঠিন সময় পারে করছি। এখন আমাদের কিছুই নেই। আমাদের সাথে যা অর্থ ছিল নদী পার হতে গিয়ে সব নষ্ট হয়েছে।'

তারা আশ্রয় চাওয়ার আগেই মার্কিন জরুরি জনস্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষকে বেশিরভাগ অভিবাসন প্রত্যাশীকে বহিস্কার করার জন্য অনুমতি দিয়েছে। অনুপ্রবেশ ঠেকাতে এরইমধ্যে তিনটি বিমানে সাড়ে চারশ অভিবাসন প্রত্যাশীদের হাইতিতে ফেরত পাঠানো হয়েছে।

মার্কিন বর্ডার পেট্রোল প্রধান জানিয়েছেন, তিন হাজার তিনশ হাইতিয়ান অভিবাসন প্রত্যাশীর মধ্যে কিছু অংশকে দেশে ফেরত পাঠানো হয়েছে, বাকীদের পাঠানো হয়েছে বন্দিশালায়। 

আরও পড়ুন