ভারত

অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বন মার্কিন কমিশনের

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১০ই ডিসেম্বর ২০১৯ ১২:২২:৪১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

‘ভুল পথে বিপজ্জনক মোড় নিচ্ছে' ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক একটি আন্তর্জাতিক কমিশন। সেই সঙ্গে বিলটি ভারতীয় সংসদের উভয় সভায় পাস হলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে কমিশন।

ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াল ফ্রিডম-ইউএসসিআইআরএফ সোমবার জারি করা এক বিবৃতিতে জানায়, লোকসভায় বিলটি পাস হওয়ায় গুরুতর সমস্যায় পড়লো দেশটি।

কমিশন জানায়, যদি বিলটি সংসদের উভয় কক্ষেই পাস হয়ে যায়, তাহলে মার্কিন সরকারের উচিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ অন্যান্য নেতাদের উপরে নিষেধাজ্ঞা জারি করা।

ইউএসসিআইআরএফ আশঙ্কা করছে যে ভারত সরকার ভারতীয় নাগরিকত্বের জন্য একটি ধর্মীয় পরীক্ষা তৈরি করছে যাতে লাখ লাখ মুসলমান নাগরিকত্ব হারাবে।

বিবৃতিতে আরও বলা হয়, ইউএসসিআইআরএফ লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের দ্বারা প্রবর্তিত সিএবি পাসের ফলে ‘গভীর উদ্বেগিত’। এতে বলা হয়, এক দশকেরও বেশি সময় ধরে ভারত সরকার ইউএসসিআইআরএফের বিবৃতি এবং বার্ষিক প্রতিবেদন উপেক্ষা করেছে।

প্রস্তাবিত আইন অনুসারে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের যারা ধর্মীয় নিপীড়নের শিকার হয়েছেন তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে।

সোমবার ভারতের লোকসভায় এই বিতর্কিত বিলটি উত্থাপন করেন অমিত শাহ। যেখানে এর পক্ষে ভোট পড়ে ৩১১টি এবং বিপক্ষে ভোট পড়ে ৮০টি। এখন রাজ্যসভায় এটির অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

বিলটি উপস্থাপনের সময় অমিত বলেন, নরেন্দ্র মোদি সরকারের অধীনে যেকোনো ধর্মের লোককে কোনো ভয় পাওয়া উচিত নয়, কারণ এই বিলটি সেই সংখ্যালঘুদের স্বস্তি দেবে, যারা প্রতিবেশীদের নির্যাতনের শিকার হয়ে বেদনাদায়ক জীবনযাপন করছেন।

শাহ জোর দিয়ে বলেন, এই বিলে ১৩০ কোটি ভারতীয় নাগরিকের সমর্থন রয়েছে এবং এটি পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে নির্যাতিত সংখ্যালঘুদের অধিকার প্রদান করবে।

তবে এই বিলের বিরোধিতা করেছে কংগ্রেস, তৃণমূলসহ অন্যান্য বিরোধী দলগুলো।

আরও পড়ুন