হলিউড

অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও'র জন্মদিন

কামরুল ইসলাম

ডিবিসি নিউজ

বুধবার ১১ই নভেম্বর ২০২০ ০৪:৪৯:৪৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রোমিও-জুলিয়েট, টাইটানিক, দ্য অ্যাভিয়েটর, ব্লাড ডায়মন্ড, দ্য রেভেনান্টসহ সারা বিশ্বে সাড়া জাগানো সিনেমার নায়ক তিনি। বলা হয় ব্যতিক্রম চরিত্রের অভিনেতা, বিশ্বের শীর্ষ পারিশ্রমিক তালিকার অন্যতম লিওনার্দো ডিক্যাপ্রিও।

১৯৭৪ সালের আজকের দিনে যুক্তরাষ্ট্রের ক্যালির্ফোনিয়ার হলিউডে এই তারকার জন্ম। বিশ্ববিখ্যাত শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির হাতের কারিশমা দেখতে যাদুঘর ঘুরে গিয়ে ডিক্যাপ্রিও'র মা ঠিক করেছিলেন আগত সন্তানের নাম রাখবেন লিওনার্দোর নামে।

১৯৮৮ সালে টিভি বিজ্ঞাপন দিয়ে ক্যামেরার সামনে যাত্রা শুরু ডিক্যাপ্রিও'র। মাঝে কিছু পার্শ্বচরিত্রে দেখা গেলেও টাইটানিক সিনেমা দিয়ে হলিউড ছাড়িয়ে হয়ে উঠেন বিশ্ব তারকা। এক যুগ ধরে টাইটানিক ছিলো বিশ্বে আয় করা সিনেমার শীর্ষে।

প্রখ্যাত মার্কিন ব্যক্তিত্ব হাওয়ার্ড হিউজের জীবনী নির্ভর সিনেমা দ্য অ্যাভিয়েটরে অভিনয় করে তাক লাগিয়ে দেন বক্স অফিসে। এছাড়া, জীবনী নির্ভর আরেক সিনেমা দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট সিনেমাতেও ডিক্যাপ্রিও ছিলেন অনন্য। রাজনৈতিক লোমহর্ষক মুভি ব্লাড ডায়মন্ড, শাটার আইসল্যান্ড, দ্য ডিপার্টেড, জ্যাগো আনচেইঞ্জড সিনেমায় নতুন নতুন ডিক্যাপ্রিওকে পাওয়া গেছে।

রেকর্ড টানা দ্বিতীয়বারের অস্কার জয়ী নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু পরিচালিত দ্য রেভেনান্ট সিনেমায় অভিনয় করে প্রথমবারের মতো জয় করেন অস্কার। এছাড়া, তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার ও একবার বাফটা পুরস্কার লাভসহ পেয়েছেন আরো বেশকিছু পুরস্কার।

ভিন্ন ভিন্ন চরিত্রে, অভিনব লুকে, যতবার পর্দায় উপস্থিত হয়েছেন হতাশ করেননি দর্শককে। সারা বিশ্বে আছে তার অগণিত ফ্যান, চলচ্চিত্রপ্রেমীদের কাছে তিনি রোল মডেল চিরকুমার খ্যাত লিওনার্দো ডিক্যাপ্রিও।

আরও পড়ুন