আন্তর্জাতিক, ইউরোপ

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ৭৪

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই সেপ্টেম্বর ২০২০ ১২:২৫:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অস্ট্রেলিয়ার মেলবোর্নে লকডাউনবিরোধী বিক্ষোভ থেকে অন্তত ৭৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

করোনার বিস্তাররোধে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারি রয়েছে। এবার লকডাউন ভেঙে রাস্তায় নেমে উল্টো লকডাউনবিরোধী বিক্ষোভ করার দায়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর থেকে ৭৪ জনকে আটক করেছে দেশটির পুলিশ। এর আগে গত সপ্তাহে এরকম বিক্ষোভ থেকে আরও অনেককে আটক করা হয়েছিল। খবর বিবিসির।

লকডাউনবিরোধী এই বিক্ষোভ আনুমানিক আড়াইশো মানুষ অংশ নেয়। পুলিশ বলছে, ‘অনেক বিক্ষোভকারী ছিলেন আক্রমণাত্মক এবং পুলিশ কর্মকর্তাদের সঙ্গে সহিংস আচরণের হুমকি হয়ে দাঁড়িয়েছিলেন।’

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের সরকার লকডাউ সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করার প্রস্তুতির ঠিক আগমুহূর্তে এমন বিক্ষোভ ও ধরপাকড়ের ঘটনা ঘটলো। মহামারি নতুন করে শুরু হওয়া করোনার সংক্রমণ রোধে জুলাইয়ে মেলবোর্নসহ ভিক্টেরিয়া রাজ্যে ফের লকডাউন সংক্রান্তু বিধিনিষেধ জারি করা হয়।

অস্ট্রেলিয়া করোনার সংক্রমণ রোধে অনেকটা সফল হিসেবে বিবেচিত। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় দেশটিতে করোনার প্রকোপ কম। তবে অস্ট্রেলিয়ায় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হচ্ছে ভিক্টোরিয়া রাজ্য। নতুন করে সংক্রমণ দেখা দেয়ায় সেখানে সরকার ঘোষিত দুর্যোগ পরিস্থিতির মেয়াদ আরও এক মাস বাড়ানো হয়েছে।

দেশটিতে মোট করোনা সংক্রমণের ৭৫ শতাংশ এবং মৃত্যুর ৯০ শতাংশই ভিক্টোরিয়া রাজ্যে। অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনায় ৮১০ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ২৬ হাজার ৬শ’ বেশি মানুষ।




আরও পড়ুন