আন্তর্জাতিক, এশিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি

আইএইএ যতক্ষণ পর্যন্ত স্বাধীন ততক্ষণ সহযোগিতা করব: ইরান

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৫শে জুন ২০২০ ১০:৫০:০০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার নিয়মতান্ত্রিক কাঠামোর অধীনে বৈধ তদন্ত এবং এ সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে প্রস্তুত ইরান।

গতকাল বুধবার রাজধানী তেহরানে ইরানের মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ যতক্ষণ পর্যন্ত স্বাধীন সংস্থা হিসেবে তার অস্তিত্ব ধরে রাখবে এবং আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের প্রভাবাধীন হবে না ততক্ষণ পর্যন্ত এ সংস্থার সঙ্গে তেহরান সম্পূর্ণভাবে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আইএইএ’র সঙ্গে তেহরানের চমৎকার সম্পর্ক রয়েছে এবং এ সংস্থা ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে এক ডজনেরও বেশি রিপোর্ট পেশ করেছে যার মাধ্যমে পরিষ্কার হয় যে, ইরানের পরমাণু কর্মসূচি সামরিক দিকে মোড় নেয়নি।

তবে, গত শুক্রবার আইএইএ’র বোর্ড অব গভর্নরসের বৈঠকে ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাবনা পাস করা হয় যাতে বলা হয়েছে, ইরানের দুটি পরমাণু স্থাপনায় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের প্রবেশাধিকার দিতে হবে।

ওই রিপোর্টে এ দুটি পরমাণু স্থাপনার ব্যাপারে সন্দেহ প্রকাশ করে বলা হয়েছে- স্থাপনা দুটিতে সম্ভবত সামরিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। ইরান বলছে, মূলত ইহুদিবাদী ইসরাইলের গুপ্তচর সংস্থার রিপোর্টের ভিত্তিতে আইএইএ’র বোর্ড অব গভর্নরসের বৈঠকে ওই প্রস্তাব পাস করা হয়।

এ সম্পর্কে প্রেসিডেন্ট রুহানি বলেন, আমি আশঙ্কা করছি- আন্তর্জাতিক সংস্থাটি ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকার খপ্পরে পড়তে যাচ্ছে।

আরও পড়ুন