রাজনীতি

আওয়ামী লীগে পদ হারালেন হেলেনা জাহাঙ্গীর

আবু বকর

ডিবিসি নিউজ

শনিবার ২৪শে জুলাই ২০২১ ০৮:৩২:৩১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চাকরিজীবী লীগ নামে কমিটি করার ঘোষণায় আওয়ামী লীগের মহিলা ও শিশু বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্যপদ হারালেন হেলেনা জাহাঙ্গীর। এছাড়া কুমিল্লা জেলা আওয়ামী লীগ থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

আওয়ামী লীগের মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী বিষয়টি নিশ্চিত করেছেন।

নামের সঙ্গে 'লীগ' যুক্ত করে গড়ে ওঠা আওয়ামী লীগের অননুমোদিত একটি সংগঠনের সভাপতি পদে নাম আসার পর তার বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপকমিটি। এই উপকমিটিতেই সদস্য ছিলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর পরিচালক পদে থাকা হেলেনা জাহাঙ্গীর।

এছাড়া কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ রুহুল আমিন জানান, তাকে অব্যাহতির চিঠি গত ১৮ই জুন ডাক যোগে তার কাছে পাঠানো হয়েছে।

এর আগে, সংগঠনের নামের সঙ্গে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নাম যুক্ত করে নতুন সহযোগী সংগঠন গঠনের ঘোষণা দেন ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর। এ ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। সম্প্রতি ফেসবুকে নেতা বানানোর ঘোষণা দিয়ে ছবি পোস্ট করেছে বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ নামের একটি সংগঠন। নামসর্বস্ব এই সংগঠনের কেন্দ্রীয় সভাপতি হেলেনা জাহাঙ্গীর আর সাধারণ সম্পাদক মাহবুব মনির। তাদের নামসংবলিত পোস্টারে ছেয়ে যায় ফেসবুক।

পোস্টারে সংগঠনটির জেলা, উপজেলা ও বিদেশি শাখায় সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়োগ দেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। সংগঠনটির দাবি, গত দুই-তিন বছর ধরেই আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে অনুমোদন পাওয়ার চেষ্টা করছে তারা। যদিও আওয়ামী লীগ নেতারা বলছেন, সংগঠনটির সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই। তারা কী মনোনয়ন দেবে, তাদের নিজেদেরই মনোনয়ন আছে নাকি? নামের সঙ্গে আওয়ামী লীগ যোগ করলেই তা আওয়ামী লীগ হয়ে যায় না।

বিভিন্ন সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে হেলেনার তোলা ছবি পোস্ট করে তার উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন ফেসবুক ব্যবহারকারীরা। এর আগে বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছেন হেলেনা জাহাঙ্গীর।

আরও পড়ুন