বিশেষ প্রতিবেদন, স্বাস্থ্য, নারী

আজ বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ২৮শে মে ২০২১ ১১:০৪:৩৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশের ৭১ শতাংশ নারী এখনো পিরিয়ড চলাকালীন পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সচেতন নন। সচেতনতার অভাবে নানা সংক্রমণে আক্রান্ত হচ্ছেন অনেক নারী। এই প্রেক্ষাপটেই আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস।

পিরিয়ড সম্পর্কে সঠিক তথ্য জানা এবং এ সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে ২৮শে মে পালিত হয়ে আসছে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপটে পিরিয়ড সংক্রান্ত নানা জটিলতায় হরহামেশায় মুখোমুখি হতে হয় নারীদের। বিশেষ করে স্বাস্থ্য সচেতনতায় স্যানিটারি ন্যাপকিনের ব্যাবহার এখনো পুরোপুরি নিশ্চিত করা যায়নি।

একটিভিস্ট শারমিন কবীর বলেন, আমাদের দেশের অনেক বড় সংখ্যক নারী এখনো প্যাড ব্যবহার করে না। এর প্রথম কারণ হচ্ছে সচেতনার অভাব এবং দ্বিতীয় কারণ হচ্ছে প্রতি মাসে প্যাড কেনার সামর্থ সেটার অভাব। এছাড়া সামাজিক যে ট্যাবু আছে মাসিক নিয়ে সেটাও একটা বড় কারণ।

বিবিএস, ইউনিসেফ বাংলাদেশ এবং ওয়াটারএইডের যৌথ উদ্যোগে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সবশেষ জরিপ ‘ন্যাশনাল হাইজিন সার্ভে ২০১৮’-এর প্রতিবেদন বলছে, সচেতনতার অভাব আর দাম নাগালের বাইরে হওয়ায় দেশের ৭১ শতাংশ প্রাপ্তবয়স্ক নারী এখনো পিরিয়ডের সময় সময় ডিসপোজেবল প্যাড ব্যবহার করেন না। আর বিশেষজ্ঞদের মতে, প্যাডের পরিবর্তে পুরোনো আর অপরিষ্কার কাপড় ব্যবহারে নানা সংক্রমণে আক্রান্ত হচ্ছেন এদের অনেকেই। 

বিশেষজ্ঞ চিকিৎসক দুর্বা হালদার বলেন, মাসিকের সময় যদি কোন নারী অপরিষ্কার থাকেন বা স্বাস্থ্য সচেতন না থাকে তাহলে বিভিন্ন ধরণের রোগের সংক্রমণের সম্ভাবনা থাকে। এসময় কেউ যদি পরিষ্কার কাপড় না ব্যবহার করে এর ফলে অনেক রোগের সংক্রমণ হয় যার ফলে দীর্ঘমেয়াদি রোগের সৃষ্টি হয়।

নারীদের সচেতন করার পাশাপাশি স্যানিটারি নাপকিন ব্যবহারে উৎসাহী করতে কাজ করে যাচ্ছে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। 

এসিআই লিমিটেডের মার্কেটিং ম্যানেজার খন্দকার ইশতিয়াক আহমদ বলেন, বাংলাদেশে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের হার এখনো অনেক কম। দেশে প্রথম কর্মাশিয়ালি ব্র্যান্ডিং মেশিন স্যানিটারি ন্যাপকিন স্থাপন করেছে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন। এতে করে শুধু ঘরেই নয় ঘরের বাইরেও হাতের কাছে সুলভ মূল্যে স্যানিটারি ন্যাপকিন পাচ্ছেন।

পিরিয়ডের সময় সঠিক পরিচ্ছন্নতা মেনে না চললে গর্ভধারণের ঝুঁকিসহ নানা জটিলতা তৈরী হতে পারে বলে জানান চিকিৎসকরা।

আরও পড়ুন