বাংলাদেশ, জাতীয়, স্বাস্থ্য

আজ বিশ্ব রক্তদাতা দিবস

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই জুন ২০২১ ০৭:৩২:৩৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আজ বিশ্ব রক্তদাতা দিবস। স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে অসংখ্য মানুষের প্রাণ যারা বাঁচিয়ে আসছেন, তাদের উৎসাহিত করার উদ্দেশ্যেই পালিত হয় বিশ্ব রক্তদাতা দিবস।

যে কোনো রোগে জরুরি অবস্থায় রক্তের চাহিদা পূরণে যারা ছুটে আসেন, তাদের জন্যই বিশ্ব রক্তদাতা দিবস।

১৮ থেকে ৬০ বছরের যে কোনো সুস্থ মানুষ চার মাস পরপর নিয়মিত রক্তদান করতে পারেন। তবে পেশাদার রক্তবিক্রেতার কাছ থেকে যে রক্ত আসে, তা থেকে দেখা দিতে পারে সংক্রামক ব্যাধি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রক্তরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. এ. বি. এম ইউনুস বলেন,'বাংলাদেশে প্রতি বছর বিভিন্ন কারণে ছয় লাখ ব্যাগ রক্তের প্রয়োজন পড়ে। কিন্তু এ সকল রক্তের একটা বড় অংশ আসে পেশাদার রক্ত বিক্রেতাদের কাছ থেকে। তাদের দেহে অনেক সংক্রমক ব্যাধি থাকে। এ সকল জীবানু রক্ত গ্রহীতার দেহে সংক্রমিত হয় তার জীবন বিপন্ন হতে পারে।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী রক্তদাতার শরীরে হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইচআইভি বা এইডস, ম্যালেরিয়া ও সিফিলিস এই পাঁচটি রোগ আছে কি-না, তা নিশ্চিত করতে হয়। এছাড়া রোগীর রক্তের সঙ্গে রক্তদাতার রক্তের গ্রুপিং এবং ক্রসম্যাচিং জরুরি।

শুধু থ্যালাসেমিয়া নয়, অতিরিক্ত রক্তক্ষরণ, দুর্ঘটনায় আহত, সন্তান প্রসব, অ্যানিমিয়া, হিমোফিলিয়া, অস্ত্রোপচার, রক্তবমি সহ বিভিন্ন সময়ে রোগীর শরীরে রক্ত সঞ্চালনের প্রয়োজন পড়ে। 

আরও পড়ুন