জাতীয়, অর্থনীতি

আন্তর্জাতিক বাজার: বাংলাদেশে পেঁয়াজের মূল্য সর্বোচ্চ

ময়ূখ

ডিবিসি নিউজ

শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ ০৮:০৯:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বেড়েই চলেছে পেঁয়াজের ঝাঁজ; দেশে পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রায় ১৭০ টাকায় (২ ডলার); যা বিশ্বে অন্যতম সর্বোচ্চ। তবে দেশের বিভিন্ন বাজারে পাইকারিতেই ২০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে।

পেঁয়াজের বাজার নিয়ে হালনাগাদ তথ্য দেয় আন্তর্জাতিক অনলাইন মার্কেটপ্লেস ট্রিজ। তাদের তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে বৃহস্পতিবার প্রতি কেজি পেঁয়াজের গড় পাইকারি মূল্য ছিল ৬৮ সেন্ট বা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫৮ টাকা।

পেঁয়াজ উৎপাদন ও ব্যবহারকারী শীর্ষস্থানীয় দেশগুলোর বাজারের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ভারতে এই দিন পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৬২ সেন্ট, চীনে ২৮ সেন্ট, পাকিস্তানে ৩৯ সেন্ট, মেক্সিকোয় ১ ডলার ২১ সেন্ট ও তুরস্কে ১৪ সেন্টে। এর বাইরে ব্রাজিলে ৪০, মিসরে ১৭ ও স্পেনে ৩১ সেন্ট কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। তবে ইন্দোনেশিয়ায় এ দিন পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম এক পর্যায়ে ২ ডলার ছাড়িয়ে যায়।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করার পর থেকেই বাংলাদেশে পেঁয়াজের দাম লাগামহীনভাবে বাড়ছে। পাইকারিতেই ১৫০ থেকে ১৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে বিভিন্ন বাজারে ২০০ টাকা ছাড়িয়ে গেছে। কোথাও কোথাও ২৫০ টাকা কেজি দরেও পেঁয়াজ বিক্রি হয়েছে। আর কখনই দেশে এত বেশি দামে পেঁয়াজ বিক্রি হয়নি বলে জানিয়েছেন বাজার পর্যবেক্ষক ও ব্যবসায়ীরা।

বাজারে মানভেদে প্রতি কেজি পেঁয়াজের দাম কেজিপ্রতি দু'শো টাকা ছাড়িয়েছে। রাজধানীর কারওয়ানবাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে পাইকারি দু'শো ২০ টাকা দরে। বার্মিজ ১১০ থেকে ১১৫, মিশর থেকে আমদানি করা পেঁয়াজ ১৯০ ও চায়নার পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকা দরে। আর খুচরা বাজারে আজ পেঁয়াজের দাম ২৩৫ থেকে  ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

টিসিবির তথ্য অনুযায়ী, রাজধানীর বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম গত সপ্তাহেও ছিল ১১৫ থেকে ১২৫ টাকা। আমদানি করা পেঁয়াজের দাম ছিল ১০৫ থেকে ১১৫ টাকা। ঢাকার বাইরে বরিশাল, চট্টগ্রাম ও খুলনায় আজ পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ থেকে আড়াইশ টাকায়।  

এদিকে, চলমান সংকট মোকাবেলায় তুরস্ক, আফগানিস্তান ও আরব আমিরাত থেকে জরুরিভিত্তিতে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। পেঁয়াজ কার্গো বিমানে করে আসবে। 

> দুইশো টাকা ছাড়িয়েছে পেঁয়াজের দাম

> ৩ দেশ থেকে জরুরিভিত্তিতে পেঁয়াজ আসছে

আরও পড়ুন