জাতীয়, রাজধানী

আন্দোলনের মুখে আহসানউল্লাহ'র ভিসির পদত্যাগ

ইসতিয়াক হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৩১শে অক্টোবর ২০১৯ ০৯:৫৫:২৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শিক্ষার্থীদের ৯ দফা দাবির আন্দোলন ও সমালোচনার মুখে পদত্যাগ করলেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. কাজী শরিফুল আলম।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক নোটিশে এ তথ্য জানানো হয়েছে।

তার পরিবর্তে ভারপ্রাপ্ত হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ট্রেজারার অধ্যাপক মো. আমানউল্লাহ দায়িত্ব পালন করবেন। পরবর্তী ভিসি না হওয়া পর্যন্ত তিনিই দায়িত্ব পালন করবেন।

গত তিন দিন ধরে আন্দোলন করছে বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া উপাচার্য নিযুক্ত ছিল এ বিশ্ববিদ্যালয়ে। এজন্য গত ২৭ অক্টোবর ১১ তম সমাবর্তনের সব আয়োজন করেও সরকারপক্ষের সাড়া না পেয়ে সমাবর্তন স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্র-ছাত্রীদের অভিযোগ- নামে বিশ্ববিদ্যালয় হলেও এখানে উন্মুক্ত বিদ্যাচর্চার সুযোগ নেই। কো-কারিকুলার অ্যাকটিভিটি নেই, সাংস্কৃতিক চর্চা নেই। শিক্ষার্থীরা একটা উদ্যোগ নিলে সেখানে প্রশাসনের কোনো সহায়তা পাওয়া যায় না।

দাবিগুলোর মধ্যে আরো রয়েছে- সম্প্রতি চাকরিচ্যুত ১০ শিক্ষককে স্বপদে বহাল, ক্লিয়ারেন্স ফি বাতিল করা, শিক্ষার্থীদের থেকে নেয়া অর্থের পুরো হিসাব প্রকাশ এবং অরাজনৈতিক ছাত্র সংগঠনসহ সাংস্কৃতিক ক্লাব ও অ্যালামনাই অ্যাসোসিয়ে়শন গঠনের অনুমতি দেয়া।

আরও পড়ুন