আন্তর্জাতিক, এশিয়া, আরব

আফগান কৃষকেরা বাধ্য হচ্ছেন আবারো পপি চাষে

ফারুক হোসাইন

ডিবিসি নিউজ

বুধবার ১০ই নভেম্বর ২০২১ ০৭:৩৩:০৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অর্থনৈতিক-রাজনৈতিক চরম সংকটে থাকা আফগানিস্তানে কৃষকরা আবারো বাধ্য হচ্ছেন পপি চাষ করতে।

যদিও ক্ষমতাসীন তালেবান কঠোরভাবে পপি চাষ ও মাদকের ব্যবহার নিষিদ্ধ করেছে। কিন্তু কৃষকরা বলছেন, পপি চাষ ছাড়া আর কোন পথ খোলা নেই। 
বেকারত্ব আর আর্থিক সংকট ভয়াবহ আকার ধারণ করেছে আফগানিস্তানে।  দেশটির বেশিরভাগ নাগরিকই বসবাস করে দারিদ্র্যসীমার নিচে। তালেবান ক্ষমতা দখলের পর পরিস্থিতি হয়েছে আরো নাজুক। 
বিশ্বে পপি উৎপাদনের একটা বড় অংশই আসে আফগানিস্তান থেকে। ওষুধ তৈরিতে ব্যবহৃত হলেও, মাদক উৎপাদনেই পপির ব্যবহার বেশি।  তবে চলতি বছরের মাঝামাঝিতে তালেবান ক্ষমতা দখল করেই, মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। 
মোহাম্মদ হাশিম নামের এই কৃষক বলছেন, অন্যান্য ফসল বিক্রি একদমই কমে যাওয়ায় বাধ্য হয়েই পপি চাষ করছেন।
বলেন, আলু পেঁয়াজ আর ডালিমও চাষ করছেন। কিন্তু সীমান্ত বন্ধ থাকায় সেগুলোর কিছুই বিক্রি করতে পারেননি। এখন পথে বসার অবস্থা তার। অথচ পপি চাষ করলে, ঘরে এসে সেগুলো নিয়ে যায় ক্রেতারা।  
হাশিমের মতো কৃষকেরা এভাবে অসহায়ত্বের কথা বললেও, তালেবান বলছে, মাদকের বিরুদ্ধে যুদ্ধে কোনভাবেই ছাড় দেবে না তারা। 
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবান অবশ্যই মাদকের বিরুদ্ধে । ইসলামিক শাসনে মাদকের বিস্তার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। তবে আফগানিস্তানকে মাদকমুক্ত করতে আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন। সেটা পেলে তারা কৃষকদের বিকল্প চাষে উদ্বুদ্ধ করতে পারবে।

জাতিসংঘের তথ্যমতে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে আফগানিস্তানে পপি উৎপাদন বেড়েছে ৩৭ শতাংশ। সংস্থাটি আরো বলছে, পপি চাষ করে জীবিকা নির্বাহ করে ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ।  

আরও পড়ুন