আন্তর্জাতিক, আরব

আফগান-পাকিস্তান সীমান্ত শহর দখলের দাবি তালেবানের

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বুধবার ১৪ই জুলাই ২০২১ ০৯:৫০:১৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গুরুত্বপূর্ণ একটি সীমান্ত শহর দখলে নেয়ার দাবি করেছে আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান। আজ এক বিবৃতিতে তাদের মুখপাত্র জানায়, কান্দাহার প্রদেশের স্পিন বোলদাক জেলার ওয়েশ শহরটি নিয়ন্ত্রণে নিয়েছে তারা।

এর মধ্য দিয়ে কান্দাহার-চামান কাস্টমসের মধ্যকার ক্রসিংটিও তাদের দখলে এসেছে। আফগান-পাকিস্তান সীমান্ত রেখা ডুরান্ড লাইনের ঠিক পাশেই আফগানিস্তানের দ্বিতীয় ব্যস্ততম এই ক্রসিংটির অবস্থান।  খবরে বলা হয়- প্রায় বিনা বাধায় এটি দখলে নেয় তালেবানরা।

পরে পাকিস্তানি কর্তৃপক্ষ তাদের দিক থেকে সীমান্ত বন্ধ করে দিলে পণ্যবাহী যান ও মানুষ চলাচল বন্ধ হয়ে যায়। দ্য গার্ডিয়ান জানায়, এক পর্যায়ে ক্রসিংটি থেকে তালেবানদের হটিয়ে দিয়ে এর নিয়ন্ত্রণ নেয় পাকিস্তান। আফগান সরকারের তথ্য অনুযায়ী, ক্রসিংটি দিয়ে আফগানিস্তান, ইরান ও মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে পাকিস্তানের বাণিজ্যিক যোগাযোগ হয়ে থাকে।

এই রুট দিয়ে দিনে প্রায় ৯০০ ট্রাক পারাপার হয়। শুক্রবার মস্কোতে সংবাদ সম্মেলনে তালেবান নেতারা জানান, আফগানিস্তানের ৩শ' ৯৮টি জেলার অন্তত ২৫০ টি নিয়ন্ত্রণে নিয়েছে তারা।

কাবুলে আফগানিস্তান চেম্বার অব কমার্স এন্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান শফিকুল্লাহ আত্তাই জানান, তালেবান দ্রুতগতিতে আফগানিস্তানের সীমান্ত চেকপোস্টগুলোর দখল নিচ্ছে। এর মাধ্যমে আফগান সরকারের পরিবর্তে শুল্ক রাজস্ব নিজেদের ভান্ডারে নিতে চাইছে তারা।

 

আরও পড়ুন